বিজ্ঞাপন

রোববার থেকে সোনার ভরি ৭৩ হাজার ৪৮৩ টাকা

May 22, 2021 | 9:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতি ভরি সোনার দাম বাড়লো ২ হাজার ৪১টাকা। দাম বাড়ার এই সিদ্ধান্ত আগামীকাল রোববার (২৩ মে) থেকে কার্যকর হবে। এদিন থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম হবে ৭৩ হাজার ৪৮৩ টাকা। বিশ্ববাজারে সোনার দাম বাড়ায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জরুরি সভা করে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

বিজ্ঞাপন

এ নিয়ে চলতি মে মাসে দ্বিতীয় দফায় বাড়লো সোনার দাম। এর আগে, গত ১০ প্রতি ভরি সোনার দাম বেড়েছিলো ২ হাজার ৩৩৩ টাকা। ফলে মে মাসে দুই দফায় প্রতি ভরি সোনার দাম বেড়েছে ৪ হাজার ৩৭৪ টাকা।

শনিবার (২২ মে) বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি এ তথ্য জানানো হয়েছে।

ঈদের আগে দাম বেড়ে সোনার ভরি ছাড়াল ৭১ হাজার

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, রোববার (২৪ মে) থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ২ হাজার ৪১ টাকা বাড়িয়ে ৭৩ হাজার ৪৮৩ টাকা করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৩৩৩ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬১ হাজার ৫৮৪ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৫১ হাজার ৬২ টাকায় নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও বিভিন্ন জটিলতার কারণে বিশ্ববাজারে সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতার (উপকরণ কর রেয়াত) কারণে দেশীয় গোল্ড ডিলারদের চাহিদার বিপরীতে সোনার বার আমদানি করা যাচ্ছে না। এতে করে দেশীয় বুলিয়ান/পোদ্দার মার্কেটে মূল্য বেড়েছে।

উল্লেখ্য, গত মার্চে দুই দফায় সোনার দাম প্রতি ভরিতে ৩ হাজার ৫৫৭ টাকা কমানো হয়েছিল। সর্বশেষ গত ১০ মার্চ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ২ হাজার ৪১ টাকা কমিয়ে ৬৯ হাজার ১১০ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণ ৬৫ হাজার ৯৬০ টাকা এবং ১৮ ক্যারেটের সোনা ৫৭ হাজার ২১১ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৪৬ হাজার ৮৯০ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু চলতি মাসে মাত্র ১৩ দিনের ব্যবধানে দুই দফায় সোনার দাম বেড়েছে ৪ হাজার ৩৭৪ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন