বিজ্ঞাপন

চীনের ব্যাপারে কোয়াডকে সতর্ক করলেন মাহাথির মোহাম্মদ

May 22, 2021 | 10:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চার দেশীয় জোট–কোয়াডের দেশগুলোকে চীনের ক্ষেপে যাওয়ার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তিনি কোয়াড সদস্যদের এক জোট না হয়ে স্বতন্ত্রভাবে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলারও পরামর্শ দেন। তিনি মনে করেন, এক জোট হয়ে চীনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে গেলে বেইজিং আরও ক্ষেপে যাবে, এতে আদতে ভালোর চেয়ে মন্দই হবে।

বিজ্ঞাপন

মাহাথির মোহাম্মদ কোয়াডকে একটি পুরনো দিনের কৌশল বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, “কোয়াড একটি সেকেলে কৌশল—যেখানে আপনি শত্রুকে ঘিরে রাখার চেষ্টা করেন, কিন্তু যখন আপনি এটি করতে যান, তখন শক্রও কড়া প্রতিশোধ নিতে চায়”।

তিনি বলেন, “স্মরণ করুন দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান কিন্তু অংশ নিত না। আমেরিকা জাপানকে জ্বালানী তেল দিতে চায়নি বলেই তারা যুদ্ধে নেমেছিল। এবার চীনের ক্ষেত্রেও ব্যাপারটি সেরকম”।

আগামী জুলাইয়ে মাহাথির মোহাম্মদের বয়স ৯৬ বছরে স্পর্শ করবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি কলেজে শিক্ষার্থী ছিলেন। শুক্রবার কোয়াডের সদস্য জাপানের নিক্কেই এশিয়া কনফারেন্সে তার বক্তব্যে এসব কথা বলেন মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

প্রবীণ এই রাজনীতিবিদ পরামর্শ দিয়ে বলেন, “কোয়াডের উচিত চীনের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনা করা যাতে উভয়পক্ষের লাভ ও স্থিতিশীলতা বজায় থাকে”।

মাহাথির মোহাম্মদ আশা প্রকাশ করেন যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক জোড়া লাগাতে সক্ষম হবেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে তার দেশের সম্পর্কের চরম অবনতি ঘটিয়েছিলেন।

তিনি বলেন, “ চীনের সঙ্গে আমেরিকার ট্রাম্পের সময়কার চেয়ে খারাপ সম্পর্ক হওয়ার সম্ভাবনা এখন আর নেই। কারণ জো বাইডেন আন্তর্জাতিক বিষয়ে ট্রাম্পের চেয়ে অভিজ্ঞ, তিনি বারাক ওবামার সময়ে আমেরিকার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন”।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত— এই চার দেশের কৌশলগত জোটকে ‘কোয়াড’ নামে ডাকা হয়। এই জোটকে ‘চীনবিরোধী’ আখ্যা দিয়েছে বেইজিং।

আরও পড়ুন
কোয়াড নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্কে ক্ষতি হবে— ‘হুঁশিয়ারি’ চীনের
‘কোয়াড নিয়ে নিজের মতো সিদ্ধান্ত নেওয়ার অধিকার বাংলাদেশের আছে’
ভয় থেকেই ঢাকাকে আগাম বার্তা বেইজিংয়ের

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন