বিজ্ঞাপন

‘পাসপোর্টে পরিবর্তন ইন্টারন্যাশনাল নর্মসের কারণে’

May 24, 2021 | 3:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশি পাসপোর্ট থেকে ইসরাইল প্রসঙ্গ বাদ দেওয়ার ব্যাপারে দেশটির উল্লসিত হওয়ার কারণ নেই। পাসপোর্টে পরিবর্তন ইন্টারন্যাশনাল নর্মসের কারণে হয়েছে বলে — মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ইসরাইলের সঙ্গে আমাদের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। ভবিষ্যতেও হওয়ার কোনো সম্ভাবনাও নেই।

সোমবার (২৪ মে) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, পাসপোর্টে যাই লেখা থাকুক না কেন বাংলাদেশিদের জন্য ইসরাইলে ভ্রমণে নিষেধাজ্ঞা থাকবে। একইসঙ্গে, ইসরাইলি পাসপোর্ট নিয়ে বাংলাদেশে প্রবেশও বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

পৃথিবীর অনেক মুসলিম দেশের সঙ্গেই ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক নেই জানিয়ে মন্ত্রী বলেন, ওই দেশের নাগরিকরা ইসরাইল ভ্রমণ করে না। তবে, আমাদের পাসপোর্টে যা উল্লেখ ছিলো তাদের পাসপোর্টে সেই কথাটি লেখা নাই।

হাছান মাহমুদ বলেন, ইসরাইলের বিরুদ্ধে বাংলাদেশের যে অবস্থান তার কোনো পরিবর্তন হয়নি। বরং সম্প্রতি ফিলিস্তিনে ইসরাইলি হামলায় বাংলাদেশ আরও সংক্ষুব্ধ হয়েছে, প্রতিবাদ জানিয়েছে।

অন্যদিকে, সাংবাদিক রোজিনা ইসলামের জামিনের পর মির্জা ফখরুলের বক্তব্য প্রসঙ্গে মন্ত্রী বলেন, রোজিনা ইসলাম মুক্তি পেয়েছে সাংবাদিক সমাজের সঙ্গে তিনি নিজেও সন্তোষ প্রকাশ করেছি। কিন্তু রোজিনার মুক্তির পর মির্জা ফখরুল সাহেব যে বক্তব্য দিয়েছেন, তাতে মনে হচ্ছে মুক্তিতে মির্জা ফখরুলসহ বিএনপি খুশী হয়নি। বরং তারা চেয়েছিলো রোজিনা ইসলাম আরও কিছুদিন কারাগারে থাক। তাহলে, তাদের জন্য রাজনীতি করার একটু সুযোগ হতো, সেজন্যই হয়ত তারা খুশি হতে পারেননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন