বিজ্ঞাপন

অনন্য মাইলফলকের হাতছানি টাইগারদের

May 24, 2021 | 4:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

শ্রীলংকার বিপক্ষে চলতি সিরিজে অনন্য এক মাইলফলক হাতছানি দিয়ে ডাকছে তামিমদের। প্রথম ম্যাচের ধারাবাহিকতায় আর মাত্র একটি ম্যাচ নিজেদের করে নিতে পারলেই প্রথমবারের মত লংকানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের গাঁথা রচনায় সক্ষম হবে লাল সবুজের দল।

বিজ্ঞাপন

৫০ ওভারের ক্রিকেটে এই সুযোগ তাদের সামনে আগেও এসেছে তবে লুফে নিতে ব্যর্থ হয়েছে ৫৬ হাজার বর্গ মাইলের যোদ্ধারা। পরিসংখ্যান বলছে, ২০০২ সাল থেকে এই সিরিজের আগ পর্যন্ত দেশে বিদেশে দুই দল মোট ৮টি সিরিজ খেলেছে। যেখানে ৬ সিরিজেই জয়ের উল্লাসে ভেসে মাঠ ছেড়েছে লংকানরা। বাকি দুটি সিরিজ হয়েছে ড্র। ২০১৩ সালের মার্চে লংকায় তিন ম্যাচ সিরিজের ওয়ানডে খেলতে গিয়েছিল সফরকারি বাংলাদেশ। সেবার সিরিজের প্রথম ও তৃতীয় ওয়নেডে নির্বিঘ্নে গড়ালেও দ্বিতীয় ম্যাচটি ৫ ওভার শেষে বৃষ্টি বাঁধায় পণ্ড হয়। ওই সিরিজে মুশফিকরা প্রথম ওয়ানডে হারলেও তৃতীয় ওয়ানডে জিতে সিরিজে সমতায় আনে।

কাকতালীয়ভাবে ২০১৭ সালে টাইগারদের শ্রীলংকা সফরের ওয়ানডে দ্বিতীয় ম্যাচটিও ভেসে গিয়েছিল। এই ম্যাচে অবশ্য নিজেদের পুরো ইনিংসেই ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন উপল থারাঙ্গারা। কিন্তু বাংলাদেশের ইনিংস পণ্ড হয় বৃষ্টির দাপটে। ওই সফরে মাশরাফিরা প্রথম ম্যাচটি জিতলেও হেরেছিল তৃতীয়টি। বৃষ্টির কারণে সিরিজ ড্রয়ের সাফল্য নিয়ে দেশে ফিরেন মাশরাফিরা।

বিস্ময়করভাবে কাকতালের সেই মেলবন্ধন এই সিরিজেও দৃশ্যমান। সাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। আবহাওয়ার পূর্বাভাস বলছে এর প্রভাবে মঙ্গলবার দ্বিতীয় ম্যাচের সময় বেশ কয়েকবার বৃষ্টি হানা দিতে পারে। এতে করে ম্যাচ ভেসে যেতে পারে আবার কার্টেল ওভারেরও হতে পারে। আর বৃষ্টির ধারা শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকলে বিঘ্নিত হতে পারে শুক্রবারের তৃতীয় ও শেষ ম্যাচটিও।

বিজ্ঞাপন

সেটা ভবিষ্যতের কথা। তাই এই আলোচনায় আপাতত না যাওয়াই শ্রেয়। বরং আলোচনাটি ম্যাচ কেন্দ্রিকই থাক। রোববার (২৩ মে) সিরিজের প্রথম ম্যাচে টাইগাররা ব্যাটে-বলে যে দলগত পারফরম্যান্স দেখিয়েছেন তা পরের দুটোতেও ধরে রাখতে পারলে লংকনদের বিপক্ষে সিরিজ জয় তো বটেই হোয়াইটওয়াশও অসম্ভব হবে না।

কিন্তু বাস্তবতা হল, স্বাগতিক দল যখন দ্বিতীয় ম্যাচেই সিরিজ জয়ের তিলক ললাটে আঁকতে চোয়ালবদ্ধ ঠিক তখন সিরিজে ফিরতে মরিয়া অতিথি দল। প্রথম ম্যাচে টপ অর্ডারদের ব্যর্থতায় ২৫৮ রানের সহজ লক্ষ্যও ছোঁয়া হয়নি, সেই ক্ষত নিশ্চয়ই তাদের হৃদয়ে দগদগে। তাতে প্রলেপ দিতে সন্দেহাতীতভাবেই দ্বিতীয় ওয়ানডেতে নিজেদের সর্বস্ব উজাড় করে খেলবেন মিকি আর্থারের শিষ্যরা। যদিও এই মিশনে দলের সিংহভাগ সদস্যকেই ম্যাচের আগের দিন অনুশীলনে দেখা যায়নি। হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলায় ঐচ্ছিক অনুশীলনে এসেছিলেন দলের তিন সদস্য। আর বাংলাদেশ দল ছিল ছুটিতে।

বিজ্ঞাপন

টিম বাংলাদেশ ছুটিতে ছিল কারণ আগের দিন ম্যাচ খেলে তারা শ্রান্ত। ক্লান্তি ঘুচিয়ে দ্বিতীয় ম্যাচে যেন তারা লংকা বধে প্রবল বিক্রমে ঝাঁপিয়ে পারেন সেই লক্ষ্যেই টিম ম্যানেজমেন্টের এই সিদ্ধান্ত। জৈষ্ঠের এই তীব্র দাবাদহে ম্যাচ খেলে লংকানরাও নিশ্চয়ই ক্লান্ত। কিন্তু হারের গ্লানি মুছে ঘুরে দাঁড়াতে ছুটে এসেছেন অনুশীলনে।

তাতে টিম বাংলাদেশের দুর্ভাবনার কোন কারণ নেই। কারণ দলটি শ্রীলংকা হলেও এখানে সেই মুরালি, ভাস, আর্নল্ড কিংবা জয়সুরিয়ারা নেই। যারা আছেন বয়সে তরুণ। কাজেই আগে না হলেও অনন্য সেই মাইলফলটি এই সিরিজেই ছোঁয়া যাবে সেই আশা করাই যায়। আবার অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কখন কী হয়ে যায় সেটাই বা কে জানে?

২৫ মে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচটি গড়াবে বাংলাদেশ সময় দুপুর ১টায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন