বিজ্ঞাপন

বজ্রপাতে ৩ জেলায় ১০ জনের মৃত্যু

May 24, 2021 | 10:05 pm

সারাবাংলা ডেস্ক

দেশের সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ ও চট্টগ্রামে পৃথক পৃথক বজ্রপাতের ঘটনায় শিশু ও স্কুলছাত্রসহ ১০ জনের মৃত্যু হয়েছে। সোমবার (২৪ মে) ভোর থেকে বিকেল পর্যন্ত ভিন্ন ভিন্ন সময়ে এসব বজ্রপাতের ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

এর মধ্যে সিরাজগঞ্জের উল্লাপাড়া ও শাহজাদপুর উপজেলা, চাঁপাইনবাবগঞ্জের সদর ও গোমস্তাপুর উপজেলা এবং চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় এসব বজ্রপাতের ঘটনা ঘটে।

সিরাজগঞ্জের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট রানা আহমেদ জানান, সোমবার (২৪ মে) বিকেলে জেলার শাহজাদপুর উপজেলা চিথুলিয়া, দুগলি ও উল্লাপাড়ার পূর্ণিমাগাঁতী ইউনিয়নে কৃষ্ণপুর এলাকায় বজ্রপাতের ঘটনা ঘটে। এতে চারজনের মৃত্যু হয়েছে।

মৃতরা হলেন— উপজেলার গালা ইউনিয়নের দুগলি গ্রামের আজম ব্যাপারীর পুত্র নাজমুল (১৫)। সে স্থানীয় স্কুলের নবম শ্রেণির ছাত্র। এছাড়াও কায়েমপুর ইউনিয়নের চিথুলিয়া গ্রামের আজগর আলীর পুত্র হাসেম আলী (২৫), ও সোলাইমান মোল্লার স্ত্রী ছাকেরা বেগম (৫৬) এবং উল্লাপাড়া উপজেলার পশ্চিম কৃষ্টপুর গ্রামের মো. মোশারফ হোসেনের মেয়ে ও গয়হাট্টা সালেহা ইসহাক উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী মোহনা খাতুন (১৭)।

বিজ্ঞাপন

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা জানান, প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত। এ দুর্যোগে অনেকের প্রাণহানির ঘটনা ঘটে। তবে ঝড়-বৃষ্টির সময়ে সাবধানে চলাচল করতে হবে। তিনি বজ্রপাতে নিহত পরিবারকে আর্থিক সহযোগিতা প্রদান করা হবে বলেও জানান।

এদিকে চাঁপাইনবাবগঞ্জেও পৃথক পৃথক বজ্রপাতের ঘটনায় শিশুসহ চারজন নিহত হয়েছে। এ ঘটনায় দুইটি মহিষও মারা গেছে। সোমবার দুপুর আড়াইটার দিকে জেলার সদর ও গোমস্তাপুর উপজেলায় এ বজ্রপাতের ঘটনা ঘটে। এ সময় আরও একজন আহত হয়েছেন বলে জানা গেছে।

সূত্রের বরাত দিয়ে ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট মো. আশরাফুল ইসলাম জানায়, সোমবার দুপুর আড়াইটার দিকে জেলার সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের হরমা এলাকায় বাড়ির পাশে বেঁধে রাখা মহিষ আনার সময় বজ্রপাতের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই রবিউল ইসলামের মৃত্যু হয়। এ সময় তার পিতাও গুরুতর আহত হয় এবং দুটি মহিষও মারা যায়। নিহত রবিউল ইসলামপুর ইউনিয়নের হরমার একরামুল হকের ছেলে।

বিজ্ঞাপন

অপরদিকে, সুন্দরপুর ইউনিয়নের সাবানিয়া এলাকায় লিচু কুড়াতে গেলে বজ্রপাতে আল-আমিন নামে এক কিশোরের মৃত্যু হয়। মৃত আল-আমিন সুন্দরপুর ইউনিয়নের সাবানিয়া এলাকায় শরিফুল ইসলামের ছেলে। সোমবার দুপুর সাড়ে ৩টার দিকে শাহিদা আখতার নামে ১১ বছরের এক কিশোরীর মৃত্যু হয়। মৃত শাহিদা গোমস্তাপুর উপজেলার নসিবন্দিনগর গ্রামের নাজমুল হোসেনের মেয়ে। বৃষ্টির মধ্যে আমবাগানে আম কুড়াতে গিয়ে বজ্রপাত হলে ঘটনাস্থলেই শাহিদার মৃত্যু হয়।

এদিন দুপুরে লিলি খাতুন খুশি নামে ১০ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। বাড়ির পাশে বজ্রপাতে মারা যায় খুশি। মৃত লিলি রহনপুর ইউনিয়নের হুজরাপুর গ্রামের বিপ্লব আলির মেয়ে।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোজাফফর হোসেন জানান, আজ (সোমবার) দুপুরে মেঘ উঠলে সদরে বজ্রপাতে হতাহতের ঘটনা ঘটেছে।

এদিকে সোমবার ভোররাত ৪টার দিকে দক্ষিণের জেলা চট্টগ্রামের আনোয়ারায় ধানক্ষেতের মাঝের সড়ক থেকে দুই নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, বজ্রপাতে তাদের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরোর স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাস গুপ্ত জানান, আনোয়ারা উপজেলার বটতলী ইউনিয়নের পশ্চিম বরৈয়া গ্রাম থেকে তাদের লাশ উদ্ধার করা হয়েছে। মৃতরা হলেন— বটতলী ইউনিয়নের পশ্চিম বরৈয়া গ্রামের মো. ইলিয়াছ (৪০) ও মো. আবুল কাশেম (৩৮)।

বজ্রপাতে তাদের মৃত্যু হয়েছে জানিয়ে বটতলী ইউনিয়নের ৯ নম্বর পশ্চিম বরৈয়া ওয়ার্ডের সদস্য মো. আব্দুর রহিম সারাবাংলাকে বলেন, ‘প্রথমে আমরা ভেবেছিলাম, সাপের কামড়ে মারা গেছে। কিন্তু ঘটনাস্থলে গিয়ে দেখি, আবুল কাশেমের শরীরের একপাশ পুড়ে গেছে। পুরো শরীর কালো হয়ে গেছে। অপরজনের মুখও জ্বলে গেছে। তারা যখন বাড়ি ফিরছিল, তখন ঝড়বৃষ্টি ছিল। এজন্য আমরা বজ্রপাতে তাদের মৃত্যুর বিষয় নিশ্চিত হয়েছি।’

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম দিদারুল ইসলাম সিকদার সারাবাংলাকে বলেন, দুজন রাজমিস্ত্রি কাজ শেষে বাড়ি ফেরার পথে তুমুল বৃষ্টির মধ্যে পড়েছিল। বজ্রপাতে তাদের মৃত্যু হয়েছে। আমরা লাশ উদ্ধার করেছি।

সারাবাংলা/আরডি/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন