বিজ্ঞাপন

ইয়াসের আঘাত মোকাবিলায় প্রস্তুত সাতক্ষীরা

May 24, 2021 | 11:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সাতক্ষীরা: ঘূর্ণিঝড় ‘ইয়াস’ আঘাত হানলে তার প্রভাব মোকাবিলায় উপকূলীয় জেলা সাতক্ষীরায় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এরই মধ্যে জেলা প্রশসন সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভাও অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, আশঙ্কা করা হচ্ছে— ঘূর্ণিঝড় ইয়াস খুলনা-সাতক্ষীরা উপকূলে বুধবার (২৬ মে) আঘাত হানতে পারে। সে ধরনের পূর্বাভাস দেখেই এরই মধ্যে আমরা সব প্রস্তুতি নিয়েছি। জেলার ১৪৫টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ও ১৫০০ স্কুল-কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার-পরিচ্ছন্ন করে প্রস্তুত রাখা হয়েছে।

তিনি জানান, ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ১৮৩ মেট্রিক টন খাদ্যশস্য মজুত রাখা হয়েছে। একইসঙ্গে দুই কোটি ১৫ লাখ টাকা রাখা হয়েছে নগদ অর্থ সহায়তার জন্য। পর্যাপ্ত পরিমাণ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও ওয়াটার ট্যাংক প্রস্তুত রয়েছে। শ্যামনগর ও আশাশুনিতে ৪ হাজার ৮৮০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া পুলিশ, আনসার, বিজিবি ও স্বাস্থ্য বিভাগের সদস্যরাও প্রস্তুত আছেন।

জেলা প্রশাসন সবসময় সজাগ থেকে বরাবরের মতো দুর্যোগ মোকাবিলায় সক্ষম হবে বলে আশাবাদ জানান জেলা প্রশাসক মোস্তফা কামাল। তিনি বলেন, ইয়াস মোকাবিলায় উপকূলীয় জেলা সাতক্ষীরায় যেন কোনো জানমালের ক্ষতি না হয়, সে বিষয়েও জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, ঘূর্ণিঝড় ইয়াস-এর প্রভাবে সাতক্ষীরার আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। তীব্র গরম ও আবহাওয়া গুমোট রয়েছে। রাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়েছে। উপকূলীয় উপজেলা শ্যামনগর ও আশাশুনির পানি উন্নয়ন বোর্ডের বেড়ি বাঁধগুলো রয়েছে চরম ঝুঁকির মধ্যে। ঘূর্ণিঝড় আম্পানের ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই আরেক ঘূর্ণিঝড় ইয়াস নিয়ে উপকূলীয় লাখ লাখ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন