বিজ্ঞাপন

জন্মদিনে জাতীয় কবির সমাধিতে মানুষের শ্রদ্ধা

May 25, 2021 | 1:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মদিনে উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে দেশের সর্বস্তরের মানুষজন। মঙ্গলবার (২৫ মে) সকাল সাড়ে ৯টা থেকে কবির কবর শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

জন্মদিনের শুরুতেই আওয়ামী লীগ নজরুলের মাঝারে সর্বপ্রথম পুষ্পস্তবক অর্পণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে অবস্থিত কবির কবরে শ্রদ্ধা নিবেদনের সময় দলটির ঊর্ধ্বতনদের মধ্যে ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদকের সঙ্গে দলটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খান সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

জন্মদিনে জাতীয় কবির সমাধিতে মানুষের শ্রদ্ধা

এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা। কবির গুণমুগ্ধ অনেক পাঠকও এসেছিলেন ফুল হাতে। এসেছিলেন ঢাকায় থাকা কবি পরিবারের কয়েকজন সদস্যও।

বিজ্ঞাপন

এদিকে জাতীয় কবির জন্মদিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বাণী প্রকাশ করেছেন। তিনি বলেছেন, কবি নজরুল তার প্রত্যয়ী ও বলিষ্ঠ লেখনীর মাধ্যমে এদেশের মানুষকে মুক্তি সংগ্রামে অনুপ্রাণিত ও উদ্দীপ্ত করেছিলেন। তার গান ও কবিতা সব সময় যেকোনো স্বাধীনতা আন্দোলনে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। নজরুল সাহিত্যের বৈচিত্র্যময় সৃষ্টিশীলতা ও উৎসাহ আমাদের জাতীয় জীবনে এখনও প্রাসঙ্গিক।

উল্লেখ্য, বাংলা সাহিত্যের অন্যতম প্রধান মানুষ কাজী নজরুল ইসলাম জন্মেছিলেন ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ অবিভক্ত বাংলার বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে। তখন ভারতবর্ষ ব্রিটিশদের অধীনে ছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন