বিজ্ঞাপন

উপকূল ডুবছে, জোয়ারে উপচে উঠছে জল

May 26, 2021 | 1:00 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পূর্ণিমায় এমনিতেই জোয়ার হয় সমুদ্র উপকূলে। এবার এই পূর্ণিমাতেই এলো অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’। এই দুইয়ের প্রভাবে বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলে জোয়ারের পানি আরও কয়েক ফুট উপচে উঠে উপকূলে আছড়ে পড়ছে এতে উপকূলের বহু এলাকা তলিয়ে গেছে।

বিজ্ঞাপন

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার আলী আকবর ডেইল, উত্তর ধূরুং, লেমশীখালী, মহেশখালীর ধলঘাটা, মাতারবাড়ী, সেন্টমার্টিন দ্বীপ, টেকনাফের শাহপরীর দ্বীপ, কক্সবাজার সদরের গোমাতলীসহ উপকূলের বিভিন্ন এলাকা প্লাবিত হচ্ছে। সারাবাংলার স্থানীয় সংবাদদাতারা বলছেন, এই এলাকায় সমুদ্র এখন ভয়ানক রকমের উত্তাল হয়ে উঠেছে।

আবহাওয়া অধিদফতর বলছে, জোয়ারের কারণেই সমুদ্র এমন রৌদ্রমুর্তি ধারণ করছে। কক্সবাজার সমুদ্র বন্দরকে স্থানীয় ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হলেও এই সংকেত রাতের মধ্যেই বাড়ানো হতে পারে। কারণ অতিরিক্ত জোয়ারে এই উপকূলের নিম্নাঞ্চল দ্রুত প্লাবিত হচ্ছে।

বিজ্ঞাপন

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সঙ্গে কথা বলে সারাবাংলার সংবাদদাতা জানান, সরকার এখানে ৫৭৬টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রসহ প্রায় এক হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এবং বহুতল ভবনে মানুষের আশ্রয়ের জন্য তৈরি করে রেখেছে। মানুষের সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছেন ৬ হাজার ৮০০ জন স্বেচ্ছাসেবক। এছাড়াও কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষের জন্য শুকনো খাবার ও পানি মজুতের ব্যবস্থা নিশ্চিত করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের কারণে ভোলার নদীবেষ্টিত চরাঞ্চল থেকে ৯০টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এই জেলায় ইতিমধ্যেই বাতাস আর জলের নাচন প্রবল থেকে প্রবলতর হতে শুরু করেছে।

বিজ্ঞাপন

আমাদের স্থানীয় প্রতিনিধি বলছেন, ঝড়ের কবলে সবচেয়ে নাজেহাল হচ্ছে চরফ্যাশন উপজেলার উপকূল। এখান চরগুলো থেকে বাসিন্দাদের দ্রুত সরিয়ে আনা হচ্ছে। ইতিমধ্যেই ৫০টি পরিবারকে নিরাপদ স্থানে নিয়ে আসা হয়েছে।

এদিকে সময় যত যাচ্ছে ঘূর্ণিঝড় ইয়াসের গতি তত বাড়ছে। মঙ্গলবার সন্ধ্যায় প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে এটি। বুধবার সকালে এটি উড়িষ্যার ভদ্রক জেলার ধামরা বন্দরের কাছে তীব্র গতিতে আছড়ে পড়তে পারে বলে ভারতের আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন। এ সময় ঝড়টির কেন্দ্রের আশেপাশে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৬০ থেকে ১৮৫ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে।

সারাবাংলা/টিএস/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন