বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ইয়াস, দুপুরের আগেই আঘাত হানবে উড়িষ্যা  

May 26, 2021 | 9:21 am

আন্তর্জাতিক ডেস্ক

অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছেন ইয়াস। যা প্রতিঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে এগিয়ে আসছে। যার সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৫৫ কিলোমিটার হতে পারে। বুধবার (২৬ মে) সকাল ১০টার দিকে ভারতের উড়িষ্যার ধামড়া ও বালেশ্বরের মাঝামাঝি স্থানে ইয়াস আঘাত হানাতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো জানায়, ঘূর্ণিঝড় ইয়াস বর্তমানে উড়িষ্যার ধামড়া থেকে ৪০ কিলোমিটার ও বালেশ্বর থেকে ৯০ কিলোমিটার দূরে রয়েছে। আজ (বুধবার) সকাল ১০টা দিকে তা ধামড়া ও বালেশ্বরের মাঝামাঝি কোনো স্থানে আগাত হানতে পারে। এছাড়াও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা দিঘা থেকে ৯০ কিলোমিটার দূরে রয়েছে ইয়াস।

ইয়াসের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার হতে পারে। এছাড়াও সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৫৫ কিলোমিটার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আঘাত হানার আগেই নিজের প্রভাব প্রভাব দেখাতে শুরু করেছে ইয়াস। কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হয়েছে বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া। সবথেকে বেশি প্রভাব পড়ার কথা পূর্ব মেদিনীপুরে। বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা ও নদিয়াতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

ইতোমধ্যে উপকূলীয় এলাকাগুলো থেকে সাইক্লোন রিলিফ সেন্টারে নেওয়া হয়েছে অনেক মানুষকে। প্রায় ৩ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন