বিজ্ঞাপন

১৫৫ কিমি গতিবেগে উড়িষ্যায় আঘাত হেনেছে ইয়াস

May 26, 2021 | 10:33 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উড়িষ্যার রাজ্যের উপকূলীয় এলাকায় আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। যা ঘণ্টায় ১৫৫ গতিবেগে আঘাত হেনেছে। আগামী ৩ ঘণ্টা ধরে ইয়াসের তাণ্ডব চলবে বলেই জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজর জানিয়েছে, আবহাওয়া অধিদফতরের বুধবার (২৬ মে) ভারতের স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটের (বাংলাদেশ সময় সকাল ৯টা ৪৫মিনিট) বুলেটিনে জানিয়েছে— উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণে আঘাত হানতে শুরু করেছে ইয়াস। বর্তমানে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, যা সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে।

বর্তমানে উড়িষ্যা রাজ্যের বন্দরনগরী ধামরা থেকে ৪৫ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব, পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম ও বালেশ্বর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস।

দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে অগ্রসর হচ্ছে ইয়াস। বুধবার দুপুরের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস উড়িষ্যার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করতে পারে। এরপর তা ঝাড়খণ্ডের দিকে চলে যাবে।

বিজ্ঞাপন

এদিকে ইয়াসের প্রভাবে আগামীকাল বৃহস্পতিবার (২৭ মে) দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে উড়িষ্যা বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। পশ্চিবঙ্গের বিভিন্ন জেলায়ও অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন