বিজ্ঞাপন

ইয়াস মোকাবিলায় ভারতের ১০ জেলায় সেনা মোতায়েন

May 26, 2021 | 11:57 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উড়িষ্যা রাজ্যের উপকূলীয় এলাকায় আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। যা ঘণ্টায় ১৫৫ গতিবেগে আঘাত হেনেছে। আগামী ৩ ঘণ্টা ধরে ইয়াসের তাণ্ডব চলবে বলেই জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর। ইতোমধ্যে পরিস্থিতি সামাল দিতে পশ্চিমবঙ্গের ১০টি জেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

ভারতের সংবাদমাধ্যম এবিপি জানিয়েছে, ঘূর্ণিঝড় ইয়াসের পরিস্থিতি সামাল দিতে পশ্চিমবঙ্গের ১০টি জেলায় ১৭ কোম্পানি সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। জেলাগুলো হলো— উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, পুরুলিয়া, বর্ধমান, হাওড়া, হুগলি ও নদিয়া। এছাড়াও সিভিক ভলান্টিয়ার, অফিসারসহ তিন লাখ পুলিশ মোতায়েত করা হয়েছে।

এদিকে স্থানীয় সরকার (পৌরসভা, পঞ্চায়েত), বিপর্যয় মোকাবিলা সংস্থা, বিদ্যুৎ, সেচসহ কৃষি অধিদফতরের প্রায় ৭৪ হাজার কর্মী গত ২৪ ঘণ্টা ধরে দায়িত্ব পালন করছেন। মূলত প্রাণহানি রোধ করারই তাদের লক্ষ্য। এর পাশাপাশি সরকারি-বেসরকারি সম্পত্তি যাতে কম নষ্ট হয়, নষ্ট হলেও যাতে দ্রুত মেরামত করা যায় তার জন্য চেষ্টা চলছে। একইসঙ্গে বিপর্যয় মোকাবিলায় স্পিড বোট, গাছ কাটার যন্ত্র, অ্যাম্বুল্যান্স প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের বুধবার (২৬ মে) ভারতের সময় সকাল ৯টা ১৫ মিনিটের (বাংলাদেশ সময় ৯টা ৪৫ মিনিট) বুলেটিনে জানিয়েছে, উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণে আঘাত হানতে শুরু করেছে ইয়াস। বর্তমানে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, যা সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে।

বর্তমানে উড়িষ্যা রাজ্যের বন্দরনগরী ধামরা থেকে ৪৫ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব, পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম ও বালেশ্বর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস।

বিজ্ঞাপন

দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে অগ্রসর হচ্ছে ইয়াস। বুধবার দুপুরের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস উড়িষ্যার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করতে পারে। এরপর তা ঝাড়খণ্ডের দিকে চলে যাবে।

এদিকে ইয়াসের প্রভাবে আগামীকাল বৃহস্পতিবার (২৭ মে) দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে ওড়িষ্যা বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। পশ্চিবঙ্গের বিভিন্ন জেলায়ও অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন