বিজ্ঞাপন

ইউনাইটেডকে রোমাঞ্চকর টাইব্রেকারে হারিয়ে ভিয়ারিয়ালের ইতিহাস

May 27, 2021 | 4:14 am

স্পোর্টস ডেস্ক

উয়েফা ইউরোপা লিগের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে টাইব্রেকারে হারিয়ে নিজেদের ইতিহাসের প্রথম বড় কোনো শিরোপা জিতল ভিয়ারিয়াল। নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলের সমতায় খেলা শেষের পর অতিরিক্ত সময়েও একই স্কোরলাইন থাকে। আর তাতেই ম্যাচ গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে দেখা মেলে আরও বেশি রোমাঞ্চের। দুই দলই নিজেদের প্রথম পাঁচটি শটে গোল করে। এরপর একে একে আরও পাঁচটি অতিরিক্ত শটে গোল করে দুই দলই। ১১তম শট নিতে এসে বল জালে জড়ান ভিয়ারিয়াল গোলরক্ষক জেরন্মিও রুলি। অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১১তম শট নিতে আসেন গোলরক্ষক ডেভিড ডি গিয়া তবে ইউনাইটেড গোলরক্ষকের শট ঝাঁপিয়ে পড়ে রুখে দেন ভিয়ারিয়াল গোলরক্ষক রুলি। আর তাতেই টাইব্রেকারে ১১-১০ ব্যবধানে ম্যানচেস্টার ইউনাইটেডকে পরাজিত করে নিজেদের ইতিহাসের রচনার উল্লাসে ভাসে ভিয়ারিয়াল।

বিজ্ঞাপন

বুধবার (২৫ মে) রাতে পোল্যান্ডে বাংলাদেশ সময় রাত একটায় উয়েফা ইউরোপা লিগের ২০২০/২১ মৌসুমের ফাইনালে মুখোমুখি হয় ম্যানচেস্টার ইউনাইটেড এবং ভিয়ারিয়াল। ইংল্যান্ডের সফলতম দলের বিপক্ষে খেলতে নামা ভিয়ারিয়াল নিজেদের ইতিহাসে কখনোই বড় কোনো শিরোপা জেতেনি। আর পোল্যান্ডে সেই ইতিহাসই নতুন করে লিখলো উনাই এমরের ইয়োলো সাবমেরিন।

ইউরোপা লিগ বিশেষজ্ঞ বলে বেশ পরিচিত উনাই এমরে। ২০১৩/১৪ মৌসুম থেকে ২০১৫/১৬ টানা তিন মৌসুম সেভিয়াকে ইউরোপা লিগের শিরোপা জিতিয়েছিলেন এই স্প্যানিশ কোচ। ২০১৮/১৯ মৌসুমে আর্সেনালকে ইউরোপা লিগের ফাইনালে তুললেও হেরে বসেন সেবার। তবে এক মৌসুম পরে ভিয়ারিয়ালকে নিয়ে উঠলেন ইউরোপা লিগের ফাইনালে। এবার প্রতিপক্ষ ইংল্যান্ডের সফলতম ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।

বিজ্ঞাপন

শক্তিমত্তার বিবেচনায় রেড ডেভিলসরা ভিয়ারিয়ালের চেয়ে যোজন যোজন এগিয়ে। তবে মাঠের খেলায় ইউনাইটেডকে এক চুল ছাড় দেয়নি উনাই এমরের দল। ম্যাচের শুরু থেকেই ভিয়ারিয়ালের ওপর চড়াও হয় ইউনাইটেড। দুর্দান্ত সব আক্রমণে ইয়োলো সাবমেরিনদের রক্ষণের ভালোই পরীক্ষা নিচ্ছিলেন মার্কাস রাশফোর্ড, ব্রুনো ফার্নান্দেজরা।

ইউনাইটেডের দুর্দান্ত সব আক্রমণকে রুখে তো দিচ্ছিলই ভিয়ারিয়ালের রক্ষণ। অন্যদিকে আক্রমণ রুখে দিয়ে ম্যাচের ২৯তম মিনিটে ইউনাইটেডের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে লিডও নিয়ে নেয় ভিয়ারিয়াল। খেলার ২৮তম মিনিটে এডিনসন কাভানি পারেহোকে ফাউল করলে ইউনাইটেডের ডি বক্সের বাঁপাশে। সেখান থেকে ফ্রিকিকে ড্যানিয়েল পারেহো হাওয়ায় ভাসানো দুর্দান্ত এক ক্রস করেন। আর এমন ক্রস পেয়ে ডান কোনা দিয়ে বল জালে জড়ান জেরার্ড মোরেনো।

পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করার পর দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক খেলতে শুরু করে ইউনাইটেড। ম্যাচের ৫২তম মিনিটে ভিয়ারিয়ালের ডি বক্সে ব্রুনো ফার্নান্দেজ পড়ে গেলে পেনাল্টির জোরালো আবেদন করে ইউনাইটেড। তবে ভিএআর দেখে রেফারি পেনাল্টির আবেদন নাকোচ করে দেন। তবে এর মিনিট তিনেক পরে স্কট ম্যাকটিমনির অ্যাসিস্ট থেকে গোল করে ইউনাইটেডকে সমতায় ফেরান এডিনসন কাভানি।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের দ্বিতীয়ার্ধের বাকি সময়টা জুড়ে ইউনাইটেড গোলের সুযোগ তৈরি করে গেলেও শেষ পর্যন্ত আর এগিয়ে যাওয়া হয়নি। আর তাতেই নির্ধারিত ৯০ মিনিট শেষ হয় ১-১ গোলের সমতায়। এরপর অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও কোনো গোল না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে।

পোল্যান্ডের গোডাইন্সকে গ্যালারিতে বসা প্রায় ১০ হাজার দর্শক দেখে রোমাঞ্চকর এক টাইব্রেকার। আর সেখানেই ১১টি করে শট নিতে হয় ফলাফলের জন্য। টাইব্রেকারে ভিয়ারিয়ালের জেরার্ড মোরেনো, ড্যানিয়েল রাবা, পাকো আলকার, আলবের্তো মোরেনো, ড্যানিয়েল পারেহো, মুই গোমেজ, রাউল আলবিওল, ফ্রান্সি কুইলিন, মারিও গাস্পার, পাউ তোরেস এবং গোলরক্ষক জেরনিমো রুলি লক্ষ্য ভেদ করেন। অন্যদিকে ইউনাইটেডের প্রথম ১০টি শটে যথাক্রমে হুয়ান মাতা, অ্যালেক্স তেয়াস, ব্রুনো ফার্নান্দেজ, মার্কাস রাশফোর্ড, এডিনসন কাভানি, ফ্রেড, ড্যানিয়েল জেমস, লুক শ, অ্যাক্সেল তুয়াঞ্জেব এবং ভিক্টর লিন্ডেলফ লক্ষ্যভেদ করেন। আর ১১তম শটে এসে ডেভিড ডি গিয়ার নেওয়া শট রুখে দেন ভিয়ারিয়াল গোলরক্ষক। আর তাতেই ভিয়ারিয়ালের ৯৮ বছরের ইতিহাসে প্রথম বড় কোনো শিরোপা জয়ের উল্লাসে ভাসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন