বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ইয়াসের জীবনাবসান, এটি এখন গভীর নিম্নচাপ

May 27, 2021 | 4:31 am

সারাবাংলা ডেস্ক

স্থলভাগে আঘাত হানার ১৫ ঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড় হিসেবে সব শক্তি নিঃশেষ হয়েছে ইয়াসের। ভারতের উড়িষ্যা হয়ে ঝাড়খাণ্ডে প্রবেশ করতে করতে এটি পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। আগামী কয়েক ঘণ্টায় এটি আরও শক্তি হারিয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে।

বিজ্ঞাপন

বুধবার (২৬ মে) বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় ইয়াস গভীর নিম্নচাপে পরিণত হয়। বাংলাদেশ সময় দিবাগত রাত ৩টায় ভারতের আবহাওয়া অধিদফতর থেকে জারি করা বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

২৮ নম্বর এই বুলেটিনে বলা হয়েছে, বুধবার রাত সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) দক্ষিণ ঝাড়খাণ্ড ও এর সংলগ্ন উড়িষ্যার সীমান্তে অবস্থান করছিল ইয়াস। এসময় এটি জামশেদপুর থেকে ৬০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম এবং রাঁচি থেকে ১১০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল।

আরও পড়ুন- আম্পানের অর্ধেক শক্তি ছিল ইয়াসের, কেমন হবে গুলাব?

বিজ্ঞাপন

বুলেটিনের তথ্য বলছে, গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সময় এর কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫ থেকে ৬৫ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৭৫ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল। আগের ছয় ঘণ্টায় ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিতে উত্তর-পশ্চিমে অগ্রসর হচ্ছিল। পরবর্তী তিন ঘণ্টায় এর কেন্দ্রে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারে নেমে আসতে পারে।

ভারতের আবহাওয়া অধিদফতর বলছে, গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে এবং পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে এটি সাধারণ নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে উড়িষ্যার বেশিরভাগ জায়গায় পরবর্তী ১২ ঘণ্টায় হালকা থেকে মাঝারি এবং উত্তর উড়িষ্যায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। একই সময়ে পশ্চিমবঙ্গে বেশিরভাগ স্থানে হালকা থেকে মাঝারি এবং মেদেনিপুর, ঝারগ্রাম ও বাঁকুড়ার কিছু কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পার। ঝাড়খাণ্ডেও একই সময়ে বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি এবং কিছু কিছু জায়গায় অতি ভারী থেকে তীব্র বৃষ্টিপাত হতে পারে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

এদিকে, বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের সবশেষ আবহাওয়া পরিস্থিতির তথ্য বলছে, ইয়াস ঘূর্ণিঝড় থেকে গভীর নিম্নচাপে পরিণত হলেও এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্য অনেক বেশি রয়েছে। এ কারণে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য আরও বলছে, বায়ুচাপের পার্থক্য বেশি হওয়ার প্রভাবে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলা এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। বায়ুচাপের পার্থক্য বেশি হওয়ায় ও পূর্ণিমার প্রভাবে এসব জেলার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৬ ফুট বেশি উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

ইয়াসের ৬৩ ঘণ্টার জীবন: জন্মের পর থেকে গভীর নিম্নচাপে পরিণত হওয়া পর্যন্ত

এর আগে, গত সোমবার (২৪ মে) বাংলাদেশ সময় সকাল ৯টায় বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয় ইয়াস। শক্তি সঞ্চয় করে এটি ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা উপকূল বরাবর এগোতে থাকে। মঙ্গলবার এর গতিপ্রকৃতি থেকে বোঝা যায়, এটি বাংলাদেশ আঘাত হানবে না। ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের মাঝামাঝি দিয়ে অতিক্রম করতে পারে ইয়াস।

শেষ পর্যন্ত গতিপথ আরও পাল্টালে জন্মের ৪৮ ঘণ্টার মাথায় বুধবার সকাল ৯টার দিকে উড়িষ্যা উপকূলে আঘাত হানে এই ঘূর্ণিঝড়। টানা কয়েক ঘণ্টার তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যায় রাজ্যটি। পশ্চিমবঙ্গে সরাসরি আঘাত না করলেও এর প্রভাবে ব্যাপক ঝড়-বৃষ্টি ও জোয়ারে কয়েকশ গ্রাম প্লাবিত হয়ে পড়ে। বাংলাদেশেও ১৪টি জেলা প্লাবিত হয় ইয়াস আর জোয়ারের প্রভাবে।

শেষ পর্যন্ত বুধবার দিবাগত রাত ১২টায় জন্মের ৬৩ ঘণ্টায় মাথায় ঘূর্ণিঝড় থেকে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার মাধ্যমে অবসান ঘটলো ইয়াসের।

ঘূর্ণিঝড় ইয়াস নিয়ে আরও পড়ুন-

উড়িষ্যার খুব কাছে ঘূর্ণিঝড় ইয়াস
দিঘাতে তীব্র জলোচ্ছ্বাসের আশঙ্কা
সোমবার সন্ধ্যার মধ্যে বৃষ্টির আভাস
ইয়াস: বরিশাল নগরীর নিম্নাঞ্চল প্লাবিত
পশ্চিমবঙ্গের ২ জেলায় ৬৬টি বাঁধে ভাঙন
ইয়াসের প্রভাবে উপকূলীয় ১৪ জেলা প্লাবিত
বেড়িবাঁধ ভাঙার আতঙ্কে খুলনা উপকূলবাসী
ইয়াসেআতঙ্কে কলকাতার ৯টি উড়লসড়ক বন্ধ
চট্টগ্রামে ৫০০ আশ্রয়কেন্দ্র প্রস্তুত: জেলা প্রশাসন
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, সমুদ্রবন্দরে সতর্কতা
ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর গতি হতে পারে ১৯০ কিলোমিটার!
রাতেই অতি প্রবল রূপ নিচ্ছে ইয়াস, পশ্চিমবঙ্গে টর্নেডো
বরগুনায় ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি, প্রস্তুত ৬৪০ আশ্রয়কেন্দ্র
‘ইয়াস’ মোকাবিলায় ৩ গুণ বেশি আশ্রয়কেন্দ্র প্রস্তুত: প্রতিমন্ত্রী
মঠবাড়িয়ার ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ, দুর্গত এলাকায় ত্রাণ পৌঁছায়নি
শ্যামনগরের দুর্গাবাটি-গাবুরা দিয়ে পানি প্রবেশ করছে লোকালয়ে
সাতক্ষীরায় পরবর্তী জোয়ার নিয়ে সংশয়, পানি বেড়েছে নদ-নদীতে
তাণ্ডব চালিয়ে শক্তি হারিয়েছে ইয়াস, পশ্চিমবঙ্গে ভেঙেছে ৩ লাখ বাড়ি
উত্তাল সাগরে মৃত্যুর মুখে পড়া ১২ নাবিককে উদ্ধার করলো বিমানবাহিনী

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন