বিজ্ঞাপন

ইয়াসে ক্ষতিগ্রস্ত অঞ্চলের স্কুলগুলো আশ্রয়কেন্দ্র বানানোর নির্দেশ

May 27, 2021 | 6:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের যেসব অঞ্চল ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আশ্রয় ও সেবা কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দশনা দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) বুধবার (২৬ মে) এই নির্দেশনাটি জারি করে।

বিজ্ঞাপন

নির্দেশনায় বলা হয়, ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে বাংলাদেশের উপকূলীয় ও পার্শ্ববর্তী এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান জনসাধারণের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য স্বাস্থ্যবিধি মেনে জরুরি ভিত্তিতে খুলে দিতে হবে।

মাউশি আরও বলে, আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সংগ্রহ করে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাবেন। জেলা শিক্ষা কর্মকর্তা সংশ্লিষ্ট জেলার সমন্বিত তালিকা মাউশির নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে পাঠাতে নির্দেশ দিয়েছে।

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত পূর্ববর্তী ও পরবর্তী সময়ে উপদ্রুত এলাকায় অবস্থিত মাউশির আওতাধীন সব পর্যায়ের দফতর ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসন/দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে সম্পৃক্ত থেকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার কথাও বলা হয়েছে নির্দেশনায়।

বিষয়টি সংশ্লিষ্ট এলাকার সব দফতর/প্রতিষ্ঠান প্রধান/নিয়ন্ত্রণকারী কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা স্থানীয় প্রশাসনের সঙ্গে এ বিষয়ে সমন্বয় করবেন। এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা, আঞ্চলিক উপপরিচালক ও পরিচালকরা সার্বক্ষণিক মনিটরিং করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন