বিজ্ঞাপন

ইয়াস: ৫ প্রাণহানি, দেড় লাখ গৃহহীন

May 28, 2021 | 1:30 am

আন্তর্জাতিক ডেস্ক

ঘূর্ণিঝড় ইয়াসের কবলে পড়ে পশ্চিমবঙ্গের ‘সুন্দরবন ডেলটা’ এবং বাংলাদেশের কয়েকটি অঞ্চল মিলিয়ে অন্তত পাঁচ জনের প্রাণহানি এবং জোয়ারের পানি ঢুকে গৃহহীন হয়ে পড়েছেন দেড় লাখ মানুষ — সরকারি সূত্রের বরাতে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ মে) মৃত পাঁচ জনের মধ্যে বাংলাদেশের সরকারি সূত্র তিন জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। আর, ভারতের একজন মুখপাত্র জানিয়েছেন, বৈরী আবহাওয়ার কারণে ত্রাণ কার্যক্রম কাঙ্ক্ষিত গতিতে চালানো যাচ্ছে না।

এদিকে ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিনত হয়েছে। নিম্নচাপের কারণে উপকূলীয় অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আরও অন্তত একদিন অবস্থা অপরিবর্তিত থাকবে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে পশ্চিমবঙ্গের মন্ত্রী বঙ্কিম হাজরা রয়টার্সকে জানিয়েছেন, আবহাওয়া ভালো না হওয়া পর্যন্ত ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না।

বিজ্ঞাপন

অন্যদিকে, করোনা সংক্রমণের মধ্যেই জোয়ারের পানিতে গৃহহীন হয়ে পড়াদের আশ্রয়কেন্দ্রগুলোতে কোভিড প্রটোকল মেনে যাদের উপসর্গ পাওয়া যাচ্ছে, তাদেরকে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে আইসোলেশনে রাখা হচ্ছে বলে ভারতের সরকারি সূত্র জানিয়েছে।

বাংলাদেশের খুলনা থেকে প্রশাসনিক এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তিনি কখনোই এরকম উচ্চতায় পানি বাড়তে দেখেননি।

অপরদিকে, দক্ষিণ এশিয়ার আরেক দেশ নেপালসহ হিমালয়ান অঞ্চলগুলোতে বুধবার (২৬ মে) থেকে বৃষ্টিপাত এবং ভূমিধস শুরু হয়েছে শনিবার (২৯ মে) পর্যন্ত পরিস্থিতি অপরিবর্তীত থাকার পূর্বাভাস রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন