বিজ্ঞাপন

নামিবিয়া গণহত্যা স্বীকার করল জার্মানি, চাইল ক্ষমা

May 28, 2021 | 5:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণপশ্চিম আফ্রিকার দেশ নামিবিয়ায় ঔপনিবেশিক আমলে গণহত্যা চালানো হয়েছিল বলে স্বীকার করেছে জার্মানি। শতাধিক বছর আগে চালানো গণহত্যার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে দেশটি। শুক্রবার (২৮ মে) জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এক বিবৃতিতে তার দেশের এমন সিদ্ধান্তের কথা জানান।

বিজ্ঞাপন

১৮৮৪ সালে নামিবিয়ায় নিজেদের উপনিবেশ স্থাপন করেছিল জার্মানি। বিশ শতকের গোড়ার দিকে জার্মান উপনিবেশকারীরা নামিবিয়ার হেরেও এবং নামা জাতির কয়েক হাজার মানুষকে হত্যা করে। এ গণহত্যা স্বীকার করে নেওয়ার জন্য দীর্ঘদিন ধরেই জার্মানির উপর নানা মহলের চাপ ছিল। এবার জার্মানি গণহত্যা স্বীকার করায় অন্যান্য সাবেক ঔপনিবেশিক শাসকদের উপরেও চাপ বাড়ল বলে ধারণা করা হচ্ছে।

তার বিবৃতিতে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা এখন আনুষ্ঠানিকভাবে ওই ঘটনাগুলোকে আজকের দৃষ্টিকোণ থেকে বলব: একটি গণহত্যা ছিল। জার্মানির ঐতিহাসিক ও নৈতিক দায়িত্বের আলোকে, আমরা নামিবিয়া এবং ক্ষতিগ্রস্তদের বংশধরদের কাছে ক্ষমা চাইব’।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী বিবৃতিতে জানান, ‘ক্ষতিগ্রস্তদের যে অপরিমেয় দুর্ভোগ পোহাতে হয়েছে তার স্বীকৃতিস্বরূপ ১১০ কোটি ডলার অর্থ সহায়তা দিয়ে নামিবিয়ায়  উন্নয়ন কার্যক্রমে সাহায্য করবে তার দেশ। এর মাধ্যমে আগামী ৩০ বছর নামিবিয়ায় ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের উন্নয়নে বিভিন্ন অবকাঠামো যেমন: স্কুল, স্বাস্থ্যসেবা কেন্দ্র, প্রশিক্ষণ ক্যাম্প ইত্যাদি স্থাপন করা হবে’।

বিজ্ঞাপন

জার্মানির এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নামিবিয়া। দেশটির সরকারের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘জার্মানির স্বীকৃতি সঠিক পদক্ষেপের দিকে প্রথম ধাপ’।

তবে গণহত্যার শিকার হেরেও জাতিগোষ্ঠীর নেতা ভেকুই রুকোরো জার্মানির আর্থিক সহায়তার এমন সমঝোতার সমালোচনা করেন। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘এরকম সমঝোতা নিয়ে আমাদের সমস্যা আছে। নামিবিয়া সরকারের পক্ষ থেকে সম্পূর্ণভাবে বিক্রি হয়ে যাওয়ার মতো অনুভব করছি আমরা’।

জার্মানির স্বীকারোক্তিমূলক ওই বিবৃতি মূলত গত পাঁচ বছর ধরে নামিবিয়া সরকারের সঙ্গে এক সমঝোতা প্রক্রিয়ারই ফসল। তবে নামিবিয়ায় গণহত্যার শিকার ওই দুই জাতিগোষ্ঠীর বহু নেতা অনেক আগে থেকেই আন্তর্জাতিক মহলে এ গণহত্যার জন্য জার্মানির দায় স্বীকারের দাবি জানিয়ে আসছিলেন।

বিজ্ঞাপন

১৮৮৪ থেকে ১৯১৫ সাল পর্যন্ত জার্মানির উপনিবেশ ছিল নামিবিয়া। সে সময় স্থানীয়দের গবাদি পশু, কৃষিজমিসহ সম্পত্তি দখল করে জার্মান উপনিবেশ শাসকরা। ১৯০৪ সালে হেরেও ও নামা জাতিগোষ্ঠী বিদ্রোহ শুরু করে। সে বছর থেকে ১৯০৮ সাল পর্যন্ত এই দুই জাতিগোষ্ঠীর উপর হত্যাযজ্ঞ চালায় জার্মান উপনিবেশ শাসকরা। দক্ষিণ পশ্চিম আফ্রিকায় ওই গণহত্যাকে ঐতিহাসিকরা একটি ‘ভুলে যাওয়া গণহত্যা’ হিসেবে আখ্যায়িত করে থাকেন।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন