বিজ্ঞাপন

চাঁপাইনবাবগঞ্জে লকডাউন বাড়ল আরও ৭ দিন, ছাড় পাবেন আম ব্যবসায়ীরা

May 31, 2021 | 6:46 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চাঁপাইনবাবগঞ্জ: করোনাভাইরাসের (কোভিড-১৯) রোধে কঠোর লকডাউনের মেয়াদ আরও সাত দিন বাড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক (ডিসি)। তবে দেশের বিভিন্ন প্রান্তের আম ব্যবসায়ীদের জেলায় প্রবেশ ও চলাচলের অনুমোতি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৩১ মে) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ডিসি মঞ্জুরুল হাফিজ এ ঘোষণা দেন।

এ বিষয়ে জেলা প্রশাসক বলেন, করোনার সংক্রমণ, মৃত্যুহার ও ভারতীয় ভ্যারিয়েন্ট রোধে আগামীকাল মঙ্গলবার (১ জুন) রাত ১২টা ১ মিনিট থেকে কঠোর লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কঠোর লকডাউনের আওতায় ১১ দফা নির্দেশনা বজায় রেখেছে জেলা প্রশাসন।

তিনি আরও বলেন, চলমান কঠোর লকডাউনের সকল নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। তবে জেলার প্রধান অর্থকারী ফল আমের মৌসুমে চাষি, ব্যবসায়ী, আড়তদার ও রফতানিকারকদের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্য দেশের বিভিন্ন প্রান্তের আম ব্যবসায়ীদের জেলায় প্রবেশে কোনো বাধা থাকবে না। তারা জেলায় প্রবেশ করতে পারবে এবং কোনো রকম বাধা ছাড়াই ব্যবসাও করতে পারবেন।

বিজ্ঞাপন

ডিসি মঞ্জুরুল হাফিজ বলেন, বর্তমানে জেলায় করোনার সংক্রমণ নিম্নমুখী। তবে এটি অব্যাহত রাখতে স্বাস্থ্য বিভাগের পরামর্শে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। অন্যদিকে, চলমান কঠোর লকডাউনের আওতায় জেলায় প্রবেশ ও চলাচলে নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, কঠোর লকডাউনে সকল প্রকার যানবাহন বন্ধ থাকবে, তবে জরুরি পরিষেবা-অ্যাম্বুলেন্স ও পণ্যবাহী ট্রাক চালাচল করবে। দ্বিতীয় মেয়াদে আগামী সাত দিনে বাইরের জেলা থেকে চাঁপাইনবাবগঞ্জে কোনো পরিবহন ঢুকতে পারবে না এবং জেলা হতে অন্য কোথাও যেতে পারবে না। অর্থাৎ আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে।

জেলা প্রশাসক আরও বলেন, লকডাউন চলাকালীন সময়ে সকল প্রকার দোকানপাট ও সাপ্তাহিক হাট বন্ধ থাকবে। তবে কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও ফার্মেসি খোলা থাকবে। কেউ জরুরি প্রয়োজনে বাইরে গেলে অব্যশই মাস্ক পরিধান করতে হবে। এমনকি জুম্মাসহ পাঁচ ওয়াক্ত নামাজে ২০ জনের বেশি মুসল্লি অংশ নিতে পারবে না।

বিজ্ঞাপন

আম বাজারজাতকরণ ও পরিবহনের বিষয়ে তিনি বলেন, আমের আড়তের পরিধি বাড়ানো হয়েছে। তবে সরাসরি বাগান থেকে ট্রাকে আম পরিবহন করা যাবে। এছাড়াও অনলাইনে অর্ডার গ্রহণ করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম ক্রয়-বিক্রয় করা যাবে। এছাড়াও শিল্প কলকারখানার শ্রমিকরা নিজস্ব পরিবহনে যাতায়াত করবে। এছাড়া জরুরি পরিষেবা যেমন— কৃষি উপকরণ, খাদ্যশস্য পরিবহন, করোনার ভ্যাকসিন, ত্রাণ বিতরণ, গণমাধ্যমের কর্মী, ইন্টারনেট লাইন সংযোগ সংশ্লিষ্টরা লকডাউনের আওতার বাইরে থাকবেন।

এ সময় জেলার সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলামসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জেলা প্রশাসনের পূর্বের ঘোষণা অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জ জুড়ে কঠোর লকডাউন চলছে। গত সোমবার রাত (২৫ মে) ১২টা থেকে শুরু হওয়া কঠোর লকডাউন চলবে ৩১ মে রাত ১২টা পর্যন্ত। এর মধ্যেই দ্বিতীয় দফা কঠোর লকডাউন বাড়ানোর ঘোষণা দিলেন জেলা প্রশাসক। যা আগামীকাল মঙ্গলবার রাত ১২ টা ১ মিনিটে শুরু হয়ে চলবে আগামী ৭ মে মধ্যরাত পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন