বিজ্ঞাপন

জাতীয় পরিবেশ অলিম্পিয়াড ২০২১’র ইভেন্ট পার্টনার বিডিএসআইএফ

June 3, 2021 | 1:57 am

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

আমাদের চারপাশে যা কিছু আছে তা নিয়েই আমাদের পরিবেশ গঠিত" - ছোট্ট শিশুর পাঠ্যপুস্তকের অত্যন্ত সহজ ও জনপ্রিয় সংজ্ঞা এটি। অর্থাৎ ছোট্টবেলা থেকেই আমাদের শেখানো হয় যে মানুষ ও পরিবেশ একে অপরের পরিপূরক। কিন্তু তারপরও দেখা যায় যে, আমরা আমাদের অসচেতনার জন্য প্রতিনিয়ত এই পরিবেশের নানারকম ক্ষতি করছি। নিজেদের স্বার্থ রক্ষায় একের পর এক পরিবেশ দূষণজনিত সমস্যার সৃষ্টি করছি। ফলে দিনের পর দিন পরিবেশ বিপর্যয় বেড়েই চলেছে।

বিজ্ঞাপন

আর তাই এই পরিবেশ দূষণ রোধ করে পরিবেশের সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে ১৯৭৪ সাল থেকে পৃথিবীব্যাপী প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়ে থাকে। এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার।

এ বছর ৫ জুনকে কেন্দ্র করে পরিবেশের জন্যে কাজ করে এমন সংগঠনগুলো বিশ্বব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজন করেছে। তবে, আমাদের দেশে সবচেয়ে জমজমাট ও আকর্ষণীয় অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে বিশ্বের অন্যতম পরিবেশ বিষয়ক সংগঠন ইকো-নেটওয়ার্ক। ইকো-নেটওয়ার্ক ও গ্রিনটেক ফাউন্ডেশন বাংলাদেশ, সিটিস্কেপের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে আয়োজন করছে দেশের জাতীয় পরিবেশ অলিম্পিয়াড ২০২১।

বিজ্ঞাপন

করোনা মহামারির কারণে এবারের অলিম্পিয়াডটি হবে সম্পূর্ণ অনলাইনে। এই অলিম্পিয়াডের মূল লক্ষ্য পরিবেশ এবং তার চারপাশ সম্পর্কে তরুণদের ধারণা, চিন্তা-ভাবনা এবং জ্ঞান বৃদ্ধি করে তরুণ সমাজের মধ্যে পরিবেশ দূষণ রোধের বিষয়ে সচেতনতা সৃষ্টি করা।

তবে, এই অলিম্পিয়াডের সবচেয়ে মজার বিষয় হলো কোনোরকম ফি ছাড়াই বাংলাদেশের যে কোনো প্রান্তের শিক্ষার্থী এতে অংশগ্রহণ করতে পারবে অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে। রেজিস্ট্রেশন করা যাবে ৩রা জুন রাত ১১.৫৯ পর্যন্ত।

বিজ্ঞাপন

ইকো-নেটওয়ার্ক এই ইভেন্টটিকে দুইটি গ্রুপে ভাগ করে প্রতিযোগিতাকে আরও জমজমাট করে তোলার চেষ্টা করেছে। দেশের সকল স্কুল-কলেজের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থীদের জন্যে নির্ধারণ করা হয়েছে গ্রুপ-এ এবং পরিবেশ উন্নয়নে উৎসাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও অন্যান্য পেশাধারী আগ্রহী প্রার্থীদের জন্যে নির্ধারণ করা হয়েছে গ্রুপ-বি।

শুধু তাই নয় প্রতি গ্রুপ থেকে বিজয়ী প্রথম তিনজন প্রতিযোগীর জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার সঙ্গে সার্টিফিকেট। প্রতিযোগিতা শেষে তা চলে যাবে বিজয়ীদের ঠিকানায়। এছাড়াও অংশগ্রহণকারী সকল প্রার্থীর জন্য থাকছে ইকো-নেটওয়ার্কের পক্ষ থেকে সার্টিফিকেট।

বিজ্ঞাপন

তাই, দেশের সকল প্রান্তের শিক্ষার্থীদেরকে এই জাতীয় অলিম্পিয়াডে অংশগ্রহণ করে পরিবেশের উন্নয়নে ভূমিকা রাখার এতো বড় একটু সুযোগ গ্রহণ করার জন্য ইকো-নেটওয়ার্কের পক্ষ থেকে সাদর আমন্ত্রণ জানানো হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন