বিজ্ঞাপন

করোনাতেও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৭ দশমিক ২ শতাংশ

June 3, 2021 | 3:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান করোনাভাইরাস মহামারির মধ্যেও আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। এটি টাকার অঙ্কে ৩৪ লাখ ৭৩ হাজার ৯১১ কোটি টাকা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

করোনাভাইরাসের অভিঘাত থেকে অর্থনীতি পুনরুদ্ধার পুরোপুরি হয়নি। ব্যবসা-বাণিজ্য, পর্যটন খাত, পরিবহন ও হোটেল-রেস্তোরাঁ ব্যবসায় এখনো মন্দা চলছে। চলতি অর্থবছরের শুরুতে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির হার ধরা হয়েছিল। পরে সেটি সংশোধন করে ৬ দশমিক ১ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এসব বিবেচনাতেই এ অর্থবছরেও জিডিপি প্রবৃদ্ধি খুব বেশি হবে না— এমন হিসাব থেকে আগামী বাজেটে এ লক্ষ্য ধরা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, মধ্যমেয়াদে আমাদের প্রবৃদ্ধির প্রধান উৎস হলো শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদা। অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধিতে ভোগ ও বিনিয়োগ এবং বহিঃস্থ চাহিদা বৃদ্ধিতে রফতানি হবে আমাদের মনোযোগের ক্ষেত্র। প্রবাস আয়ের প্রবৃদ্ধি মধ্য মেয়াদেও অব্যাহত থাকবে। সরকারি বিনিয়োগের মাধ্যমে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা, বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা আমাদের লক্ষ্য।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব অনুযায়ী গত অর্থবছরের (২০১৯-২০) বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ছিল ৮ দশমিক ২ শতাংশ। কিন্তু পরবর্তী সময়ে করোনা মহামারির কারণে সেই লক্ষ্য হতে সরে আসে সরকার। তখন লক্ষ্য পুনঃনির্ধারণ করা হয় ৫ দশমিক ২ শতাংশ। বিবিএসের প্রাথমিক হিসাবে ওই অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন