বিজ্ঞাপন

বিশ্বকাপ বয়কটের মিছিলে আইসল্যান্ড

March 27, 2018 | 7:56 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

নিজেদের ফুটবলের ইতিহাসে প্রথমবারের মতো এই বিশ্বকাপে খেলার যোগ্যতা লাভ করেছে আইসল্যান্ড। এবারের রাশিয়া বিশ্বকাপের গ্রুপ ‘ডি’ তে আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া আর নাইজেরিয়ার বিপক্ষে খেলার কথা আইসল্যান্ডের। তবে, বিশ্বকাপের আয়োজক রাশিয়ার সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্বে জড়ানো যুক্তরাজ্যের পক্ষে দাঁড়িয়েছে আঞ্চলিক মিত্র আইসল্যান্ড। তাতে, এবারের বিশ্বকাপে খেলতে নাও পারে দেশটি।

লন্ডনের পক্ষ নিয়ে দেশে দেশে রুশ কূটনীতিক বহিষ্কার চলতে থাকার মধ্যে আইসল্যান্ড জানিয়েছে, তারা রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ কূটনৈতিকভাবে বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গুটিয়ে আনার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে আইসল্যান্ড বলেছে, আপাতত মস্কোর সঙ্গে শীর্ষ পর্যায়ের দ্বিপাক্ষিক যোগাযোগ স্থগিত করা হচ্ছে। একইসঙ্গে কূটনেতিকভাবে আসন্ন রাশিয়া বিশ্বকাপ বয়কট করছে আইসল্যান্ড। দেশের কোনো রাজনৈতিক নেতৃত্ব এই বিশ্বকাপে অংশ নেবে না।

বিজ্ঞাপন

এদিকে, বিশ্বকাপ বয়কট করতে পারে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পোল্যান্ড ও জাপান। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক ব্যবস্থা সম্পর্কে মার্কিন ও ইউরোপীয় মিত্রদের সঙ্গে কথা চলছে। তাতে, ইংল্যান্ড বিশ্বকাপ বয়কট করবে বলেও মনে করা হচ্ছে। ইংল্যান্ডের সঙ্গে আইসল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান ও পোল্যান্ডের মতো দেশগুলোও বিশ্বকাপ বয়কটের সিদ্ধান্ত নিলে সেটা হবে বিশ্বকাপের কলঙ্ক।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন