বিজ্ঞাপন

প্রথমবারের মতো কানের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের ছবি

June 3, 2021 | 8:01 pm

আহমেদ জামান শিমুল

বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখে রাখার মতো একটি দিন—৩ জুন, ২০২১। প্রথমবারের মতো আমাদের কোন চলচ্চিত্র বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কানে অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত হয়েছে। এর আগে অনেকে কানে তাদের ছবি নির্বাচিত হয়েছে বললেও সেগুলো কোন অফিসিয়াল সিলেকশন ছিল না।

বিজ্ঞাপন

৭৪তম কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশন এর আঁ সার্তেইন রিগার্দ বিভাগে নির্বাচিত হয়েছে নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদ’র ছবি ‘রেহানা মরিয়ম নূর’। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে প্রথমবারের মত সাদ’র চিত্রনাট্য ও পরিচালনায় এই ছবি কান অফিসিয়াল সিলেকশন এর জন্য আমন্ত্রণপত্র পেয়েছে। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন, আজমেরী হক বাধঁন। ২০১৬ সালের ‘লাইভ ফ্রম ঢাকা’ চলচ্চিত্রের পর এটি সাদ’র ২য় ছবি।

ছবিটির সহ-প্রযোজক রাজিব মহাজন সারাবাংলাকে বলেন, ‘এটি আমাদের দেশের জন্য অনেক বড় একটা খবর। এ খবরটা আমরা কান থেকে গত ২৭ মে জানতে পেরেছিলাম। কিন্তু তাদের শর্ত অনুযায়ী তারা অফিসিয়াল সিলেকশনের তালিকা প্রকাশের আগে আমাদের খবরটি জানানো নিষেধ ছিল। খুবই ভালো লাগছে দেশের চলচ্চিত্র ইতিহাসের একটা অংশ হতে পেরেছি আমরা।’

‘রেহানা মরিয়ম নূর’-এ অভিনয় করেছেন লাক্স তারকা বাঁধন। তিনি বলেন, ‘খবরটি গত ২৭ মে যখন প্রথম শুনেছিলাম তখন আমি অনেকটাই আবেগ আপ্লুত হয়ে গিয়েছিলাম। কান্না করেছিলাম দেশের চলচ্চিত্রের এত বড় ইতিহাসের অংশ হতে পেরে।’

বিজ্ঞাপন

তিনি জানান, ২০১৯ সালের ছবিটির শুটিং শুরু করেছিলেন। প্রথমে তাকে অডিশন দিতে হয়েছিল। এরপর টানা দুমাস ধরে শুটিং করে। এর আগে ৯ মাস ধরে প্রস্তুতি নিয়েছিলেন। সব মিলিয়ে দেড় বছর ধরে ছবিটির সঙ্গে সম্পৃক্ত ছিলেন বাঁধন।

কান চলচ্চিত্র উৎসবের ওয়েব সাইটে দেওয়া তথ্য অনুযায়ী আঁ সার্তেইন রিগার্দ বিভাগে সারা পৃথিবীর তরুণ নির্মাতাদের প্রথম বা দ্বিতীয় ছবি স্থান পায়। কানের মূল প্রতিযোগীতা বিভাগের বাইরে এ বিভাগেও নির্বাচিত ছবিগুলোর মধ্যেও প্রতিযোগীতা হয়। এ বিভাগেও সেরা ছবির পুরস্কার দেওয়া হয়। এবারের আসরের বাংলাদেশি ‘রেহানা মরিয়ম নূর’সহ সারা পৃথিবী থেকে ১৭টি ছবি স্থান পেয়েছে।

প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করে। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরনের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচারের খোঁজ করতে থাকেন।

বিজ্ঞাপন

পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্র্রডাকশন।

ছবিতে আরো অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে। ইতিমধ্যে ছবিটির ইন্টারন্যাশনাল সেলস্ এর জন্য জার্মান ভিত্তিক সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ফিল্মস বুটিক চুক্তবদ্ধ হয়েছে।

আগামী ৬ জুলাই থেকে অনুষ্ঠিত হবে এবারের কান চলচ্চিত্র উৎসব।

উল্লেখ্য ২০০২ সালে ৫৫তম কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে স্থান করে নিয়েছিল চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ পরিচালিত মাটির ময়না । এটিই ছিল কানে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন