বিজ্ঞাপন

ছকে বাধা গতানুগতিক বাজেট— ইনু

June 3, 2021 | 10:17 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ব্যাপারে তাৎক্ষনিক প্রতিক্রিয়া ব্যক্ত করে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, করোনার চলমান দ্বিতীয় ঢেউ এবং সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে প্রস্তাবিত বাজেট ছকে বাধা গতানুগতিক।

বিজ্ঞাপন

জাসদ সভাপতি বলেন, প্রস্তাবিত এই বাজেট দিয়ে করোনার অভিঘাতে জীবন-জীবিকার সংকট মোকাবিলা এবং স্বাস্থ্যখাতের ভঙ্গুরদশা কাটিয়ে ওঠা কঠিন হবে। এই বাজেট দিয়ে হয়তো নাক ভাসিয়ে বাঁচা যাবে। কিন্তু, মানুষের জীবনমান উন্নয়নের পথ তৈরি হবে না।

বৃহস্পতিবার (৩ জুন) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হাসানুল হক ইনু এ ব্যাপারগুলো তুলে ধরেন।

ইনু বলেন, বাজেটের যে আকার এবং জাতীয় অর্থনীতির যে সক্ষমতা; তা দিয়ে এবারের বাজেটেই ছকের বাইরে গিয়ে সর্বজনীন স্বাস্থ্যসেবা, শিক্ষা, খাদ্য নিরাপত্তা, সামাজিক সুরক্ষা এবং ইন্টারনেট ব্যবহারের অধিকার প্রতিষ্ঠায় সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া যেতো।

বিজ্ঞাপন

এদিকে দেশীয় শিল্পের সুরক্ষায় ‘মেড ইন বাংলাদেশ’ পণ্যকে ১০ বছর ট্যাক্স হলিডে দেওয়া, কৃষিযন্ত্র-শিল্পের কাঁচামাল আমদানিতে কর ছাড়, বিলাসজাত দ্রব্য আমদানি নিরুৎসাহিত করার সরকারি ঘোষণাকে স্বাগত জানিয়ে প্রশংসা করেছেন জাসদ সভাপতি।

তিনি বলেন, বাজেটে বরাদ্দ দিয়েই দায়িত্ব শেষ হয়ে যায় না। বরাদ্দকৃত অর্থের ব্যয় এবং ব্যবহারের গুণ-মান রক্ষা করে লক্ষ্য অর্জনই আসল কাজ।

পাশাপাশি, আগের বাজেটে শিল্পখাতের জন্য ঘোষিত প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন না হওয়া; স্বাস্থ্যখাতের বরাদ্দ প্রয়োজনীয় ক্রয় এবং প্রকল্পে ব্যয় না করে ভয়ঙ্কর লুটপাট ও দুর্নীতির ঘটনার কথা তুলে ধরে জাসদের পক্ষ থেকে সংশ্লিষ্টদের সুনির্দিষ্ট বক্তব্যও দাবি করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন