বিজ্ঞাপন

অভিষেক রাঙালেন সেই জাফর-সুফিল

March 27, 2018 | 9:18 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেপসন্ডেন্ট
ঢাকা: গতবছরে অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে বাংলাদেশের সেই দুর্দান্ত জয় মনে আছে? তিন গোলে পিছিয়ে থেকে চার গোল করে অবিশ্বাস্য ম্যাচ ছিনিয়ে এনেছিল বাংলাদেশ। সেই ম্যাচের নায়ক ছিলেন দুই উদীয়মান তারকা। জাফর ইকবাল ও মাহবুবুর রহমান সুফিল। গোল করে সুখ্যাতি পেয়েছিলেন এ দু’জন।

বিজ্ঞাপন

কি কাকতালীয় ব্যাপার বলেন! আজকে লাওসের বিপক্ষে বাংলাদেশের জাতীয় দলের হয়ে পিছিয়ে থাকা দলকে ড্রয়ের স্বাদ দিয়েছেন এই দু’জনই। গোলদাতা জাফর আর সুফিল।

দুইজনেরই অভিষেক হয়েছে আজ। লাওস ম্যাচে। লাল-সবুজ জার্সি পড়ে অভিষেক ম্যাচটাকে দু’জনেই রাঙালেন গোল করে। দুই গোলে মান বেঁচেছে ১৭ মাস পর কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নামা বাংলাদেশের।

তবে, পার্থক্য একটাই। সেটা ছিল মাহবুব রক্সির আওতাধীনে। এবারও অবশ্য রক্সি আছেন দলের সহকারী কোচের ভূমিকায়। মূল দায়িত্ব অ্যান্ড্রু ওর্ডের। ওর্ডের পছন্দ থেকেই দুইজনকে ক্যাম্প তারপর চূড়ান্ত দলে সবুজ টিকিট মিলেছিল দেশ সেরা উদীয়মান এই দুই খেলোয়াড়ের।

বিজ্ঞাপন

লাওস বিপক্ষে ম্যাচের বয়স তখন ৮০ মিনিট। বাংলাদেশ পিছিয়ে দুই গোলে। ডি বক্সের ভেতর থেকে দুর্দান্ত ব্যাক ভলি করে ব্যবধান কমান জাফর। ম্যাচে যখন অতিরিক্ত সময়ে রেফারির বাঁশির অপেক্ষায় ঝুলছে, তখনই দারুণ গোল করে দলকে সমতায় ফেরান সুফিল। এই দুজনই ভারত বধের মহাকাব্যটিও রচনা করেছিলেন।

কোচের সেই পছন্দের মর্যাদা রেখেছে সিলেটের তারকা সুফিল ও চাটগাঁওয়ের জাফর। ব্যক্তিগতভাবে দু’জনই আবার বন্ধু। বয়সভিত্তিক দলে দু’জনেই একসঙ্গে খেলছেন বহুদিন থেকে। তবে, লিগে গতবছর চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলেছে জাফর আর আরামবাগের হয়ে মাঠ দাঁপিয়েছেন সুফিল। সবশেষ স্বাধীনতা কাপে আরামবাগকে চ্যাম্পিয়ন করাতে এই তারকার ছিল অসামান্য অবদান।

বিজ্ঞাপন

অভিষেক ম্যাচে শেষ মুহূর্তে গোল করে তাই যারপরানই খুশি সুফিলও। জানালেন, ‘আমার গোলে বাংলাদেশ দল ড্র করেছে। সেখানে ফিলিংশটা আসলেই অনেক ভালো। গোল করতে পেরে নিজের অনেক ভালো লাগছে। টিম হারেনি এটাই বড় বিষয়।’

সুফিল ও জাফর ছাড়াও একঝাঁক তরুণের অভিষেক হয়েছে আজকের ম্যাচে। ভারত বধের অনবদ্য দলের আরেক গোলদাতা রহমত মিয়াও দুর্দান্ত খেলেছেন এই ম্যাচে। তাদের বদৌলতে দ্বিতীয়ার্ধে পুরো আধিপত্য বিরাজ করেছে বাংলাদেশ।

ঝাণ্ডা তরুণদের হাতেই। এভাবে খেলে গেলে দেশের ভরসার কেন্দ্রে থাকবেন এরাই তা বলাইবাহুল্য।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন