বিজ্ঞাপন

ড. কলিমউল্লাহকে বেরোবি’র ভিসি পরিচয় না দিতে আইনি নোটিশ

June 6, 2021 | 12:49 am

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট

রংপুর: অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য (ভিসি) হিসেবে পরিচয় না দিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। ড. কলিমউল্লাহকে বেরোবি’র সাবেক ভিসি উল্লেখ করে নোটিশে সাবেক ভিসি হিসেবে চার বছরের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ভিসি পদের কোনো কার্যক্রম না চালানো, ফাইলে সই না করা, বিশ্ববিদ্যালয় থেকে কোনো ধরনের সুযোগ-সুবিধা গ্রহণ না করাসহ সিন্ডিকেট ও বিভিন্ন সভা থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়েছে তাকে।

বিজ্ঞাপন

শনিবার (৫ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী (স্থায়ী বরখাস্ত) জাহাঙ্গীর আলমের পক্ষে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার রফিক হাসনাইন। ড. কলিমউল্লাহকে পাঠানো এই নোটিশের অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ও সচিবসহ বিশ্ববিদ্যালয়ের সব সিন্ডিকেট সদস্যকে পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ২০১৭ সালের ১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে বেরোবির ভিসি হিসেবে চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়। নিয়োগের প্রজ্ঞাপন অনুযায়ী জনস্বার্থে জারি করা আদেশ নিয়োগপত্রের দিন থেকেই কার্যকর। শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া প্রজ্ঞাপন অনুযায়ী ২০২১ সালে ৩১ মে চার বছরপূর্ণ হয়েছে ড. কলিমউল্লাহর।

নোটিশে বলা হয়েছে, প্রজ্ঞাপন অনুযায়ী ভিসি হিসেবে চার বছর মেয়াদ পূর্ণ হলেও ড. কলিমউল্লাহ তা মানছেন না। এরপরও তিনি অনেক ফাইলে সই করে চলেছেন। এমনকি কিছু ফাইলে সই করা হয়েছে আগের তারিখ দেখিয়ে। আর এ কাজে সহযোগিতা করেছেন বেরোবিতে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল, যা বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।

বিজ্ঞাপন

নোটিশে উল্লেখ করা হয়েছে, ড. কলিমউল্লাহ ও রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামালের বিরুদ্ধে বিগত ৩১ মে’র পর বেআইনি ও শাস্তিযোগ্য কর্মকাণ্ডের কারণে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না— এ বিষয়ে তিন দিনের মধ্যে নোটিশের জবাব না দিলে ভিসিসহ তার অপকর্মের সহযোগীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

২০১৭ সালের ১ জুন ড. কলিমউল্লাহকে চার বছরের জন্য বেরোবি উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার। তবে তিনি বিশ্ববিদ্যালয়ে যোগ দেন ১৪ জুন। প্রজ্ঞাপন অনুযায়ী চলতি বছরের ৩১ মে ভিসি পদে চার বছর পূর্ণ হয়েছে ড. কলিমউল্লাহর। তবে ড. কলিমউল্লাহর অনুসারী শিক্ষক-কর্মকর্তাদের দাবি, ড. কলিমউল্লাহ ২০১৭ সালের ১৪ জুন বিশ্ববিদ্যালয়ে যাওয়ায় তার মেয়াদ শেষ হবে আগামী ১৩ জুন। এদিকে, ড. কলিমউল্লাহ-বিরোধী শিক্ষক-কর্মকর্তারা ১ জুন থেকে ‘কলিমউল্লাহ হঠাও’ আন্দোলন অব্যাহত রেখেছেন।

এ বিষয়ে জানতে ভিসি নাজমুল আহসান কলিমউল্লাহ ও রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামালের মোবাইলে একাধিকবার কল করা হলেও তারা রিসিভ করেননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন