বিজ্ঞাপন

কাল বাংলাদেশের ভারত পরীক্ষা

June 6, 2021 | 11:56 pm

স্পোর্টস ডেস্ক

তিন ম্যাচের মধ্যে অন্তত একটিতে জেতার লক্ষ্যের কথা জানিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্ব ম্যাচ খেলতে কাতারের বিমান ধরেছিল বাংলাদেশ ফুটবল দল। সমর্থকদের অনেকে সেই কথা তখন আমলে না নিলেও গত তিন দিন ধরে দেশে ফুটবল নিয়ে বেশ আগ্রহ। তিন ম্যাচের প্রথমটিতে অনেকটা এগিয়ে থাকা আফগানিস্তানের বিপক্ষে ড্র করে আগ্রহটা বাড়িয়ে দিয়েছে জামাল ভূঁইয়ার দল। আফগানদের জিততে না দেওয়ার আত্মবিশ্বাস নিয়ে কাল ভারতের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। নিশ্চয় রোমাঞ্চিত দেশের ফুটবলাঙ্গন।

বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারতের মধ্যে ক্রীড়াঙ্গনের যেকোনো প্রতিযোগতাই বাড়তি রোমাঞ্চের রসদ। ক্রিকেটে মাঝে মধ্যে সেটা পৌঁছে যায় অন্য পর্যায়ে। ফুটবলেও উত্তাপটা লক্ষ্য করা যায়। মানের দিক থেকে ভারত এগিয়ে থাকলেও বাংলাদেশ তাদের মাঠের লড়াইয়ে ছেড়ে কথা বলে না কখনোই। হারা ম্যাচগুলোতে লড়াই করেছে বাংলাদেশ, কোনো কোনো ম্যাচে বাংলাদেশ জিততে জিততে ড্র করেছে। দুদলের সর্বশেষ লড়াইয়েও ঘটেছে এমন ঘটনা। কলকাতার সল্ট লেকে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের প্রথম লেগে সাদ উদ্দিনের গোলে জয়ের সুবাস পাচ্ছিল বাংলাদেশ। ৮৮ মিনিটে গিয়ে সমতায় ফিরে নিজের দর্শকদের সামনে মান বাঁচিয়েছিল ভারত। শেষ মুহূর্তে জয় হাতছাড়া হলেও ওই ম্যাচে ভারতকে কাঁপিয়ে দিয়েছিল বাংলাদেশ।

ভারতের বিপক্ষে ফিরতি লেগটা হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু করোনাভাইরাস সেটা হতে দিল না। ম্যাচ সরিয়ে নেওয়া হয়েছে শ্বিকাপের ভেন্যু কাতারে। কাতারের দোহায় বাড়তি রোমাঞ্চের ম্যাচটা মাঠে গড়াবে আগামীকাল সোমবার (৮ জুন) বাংলাদেশ সময় রাত ৮টায়।

বাছাই পর্বে এখন পর্যন্ত ছয়টি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ-ভারত। যেখানে একটা জায়গায় দুই দলের বড্ড মিল। এখনো জয়ের খাতা খুলতে পারেনি কোনো দলই। ছয় ম্যাচের তিনটিতে হেরে অপর তিনটি ড্র করা ভারতের পয়েন্ট তিন। বাংলাদেশ চার ম্যাচ হেরেছে, ভারত ও আফগানিস্তানের বিপক্ষে অন্য দুটিতে ড্র। পয়েন্ট ২।

বিজ্ঞাপন

সর্বশেষ ম্যাচে স্বাগতিক কাতারের বিপক্ষে ১-০ গোলে হেরেছে ভারত। তবে হারলেও ওই ম্যাচে শক্তির জানান ভালোভাবেই দিয়েছেন ভারতীয়রা। দ্বিতীয় হলুদ কার্ড দেখে ম্যাচের ১৮ মিনিটে মাঠ ছাড়েন ভারতীয় ডিফেন্ডার রাহুল ভেকে। তবুও প্রতিপক্ষকে একটা মাত্র গোল করতে দিয়েছে ১০ জনের ভারত।

ভারতের রক্ষণ বরাবরই জমাট। তবে আক্রমণভাগই দলটির মূল শক্তি। সুনীল ছেত্রী ও মানভির সিংয়ের মতো আন্তর্জাতিক পর্যায়ের তারকারা আছেন ভারতের আক্রমণভাগে। সুনীলকে নিয়ে আলদা করেই ভাবতে হবে বাংলাদেশকে। দ্রুত গতির এই ফুটবলারের তুলনায় ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসির নামও উঠে। ১১৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ছেত্রী গোল করেছেন ৭২টি। জাতীয় দলের হয়ে মেসির গোলও এতো নয়! এই মুহূর্তে খেলছেন এমন ফুটবলারদের মধ্যে জাতীয় দলের হয়ে ছেত্রীর চেয়ে বেশি গোল আছে কেবল ক্রিশ্চিয়ানো রোনালদোর। করোনায় আক্রান্ত হয়ে অনেকদিন অবশ্য ফুটবলের বাইরে ছিলেন। কাতারের বিপক্ষে বেশিক্ষণ মাঠে থাকতে পারেননি তিনি। তবে ছেত্রী হয়ে উঠতে পারে বাংলাদেশের বড় শস্ত্রু।

বিজ্ঞাপন

শুধু ছেত্রী নয়, বাংলাদেশ নিশ্চয় চাইবে পুরো ভারতকেই আটকে দিতে। জেমি ডে’র দলের সেই সামর্থ এবং আত্মবিশ্বাস আছেও। আফগানিস্তানের বিপক্ষে অভিষেকেই আলো ছড়িয়েছেন ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি তারিক কাজী। জামাল ভূঁইয়া ভারতকে পেলেই জ্বলে ওঠাটা নিয়মই বানিয়ে ফেলেছেন। আফগানিস্তান ম্যাচের নায়ক তপু বর্মন, রহমত মিয়ারা আছেন দারুণ ছন্দে। সঙ্গে আফগানদের রুখে দেওয়ার আত্মবিশ্বাস তো আছেই।

শেষ দিকে গোল হজম করাটা বাংলাদেশ ফুটবলের নিয়মিত এক দৃশ্য ছিল। কিন্তু জেমি ডে দায়িত্ব নেওয়ার পর এই দৃশ্য পাল্টে গেছে। এখন শেষ দিকে গোল হজম নয়, উল্টো গোলও দিতে পারে বাংলাদেশ। আফগানিস্তান ম্যাচই তার বড় প্রমাণ। ফুটবলারদের ফিটনেসের উন্নতির কারণেই এটা সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। রক্ষণ জমাট রেখে ধারালো প্রতিআক্রমণে ওঠা জেমির দলের বৈশিষ্ট। ভারতকে এই পন্থাতেই ঘায়েল করতে চাইবে বাংলাদেশ।

কিন্তু কাজটা মোটেও সহজ নয়। ফিফা র‌্যাংকিংয়ে ভারত আছে ১০৫ নম্বরে, আর বাংলাদেশ ১৮৪তম। র‌্যাংকিংয়ে বিশাল ফারাক। দুই দলের পরিসংখ্যানেও এগিয়ে ভারত। ম্যাচের আগে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া যেমনটি বলছিলেন, ‘মাঠে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে। এমন ম্যাচের অংশ হতে পারা দারুণ। শেষবার কলকাতায় আমরা তিন পয়েন্ট না পেয়ে হতাশ ছিলাম, শেষ দিকে ভারত গোল করেছিল। আমাদের মধ্যে এখনও ক্ষুধা আছে, আমরা জানি কিছুটা ক্ষতি করতে পারবো। এই মুহূর্তে আমাদের দলে আত্মবিশ্বাস অনেক। আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে জেতার সুযোগ ছিল। ওই আত্মবিশ্বাস নিয়ে আমরা ভারতের মুখোমুখি হতে যাচ্ছি।’

বিজ্ঞাপন

অন্য দিকে সল্ট লেকে ৮৮ মিনিটে হেডে গোল করে বাংলাদেশকে জয়বঞ্চিত করা ভারতীয় ডিফেন্ডার আদিল খান বলেছেন, ‘কাতারের বিপক্ষে রক্ষণভাগে আমরা খুব ভালো করেছি। বাংলাদেশও খুব ভালো খেলছে। আমরা সমপর্যায়ের দুটি দল। আগের ম্যাচে তারা আমাদের বিপক্ষে যথেষ্ট ভালো খেলেছে। আগামী ম্যাচেও খুব ভালো একটি লড়াই হবে। আমরা সে জন্য প্রস্তুত আছি।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন