বিজ্ঞাপন

বঙ্গবন্ধু নির্দেশিত পথের উল্টো দিকে হাঁটছে দেশ: মেনন

June 7, 2021 | 3:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ বঙ্গবন্ধু নির্দেশিত পথের উল্টো দিকে হাঁটছে।’

বিজ্ঞাপন

সোমবার (৭ জুন) দলের ঢাকা মহানগর কমিটির সভায় বক্তব্য দিতে গিয়ে তিনি একথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, বঙ্গবন্ধু প্রবর্তিত সংবিধানের ১৩ (ক) তে রাষ্ট্রায়ত্ত খাতকে প্রধান করা হয়েছে। সেখানে বঙ্গবন্ধু কন্যার অর্থমন্ত্রী বাজেটোত্তর সাংবাদিক সম্মেলনে ব্যক্তি-খাতকে ড্রাইভিং সিটে বসানোর কথা সগৌরবে ঘোষণা দিয়েছেন। জিয়া-এরশাদ যা পারে নাই, সেই রাষ্ট্রায়ত্ত খাতকে ব্যক্তি খাতে তুলে দেওয়ার কাজটি সম্পন্ন করেছে বর্তমান সরকার।

১৯৬৬-এর ৬ দফা দাবিতে ৭ জুনের হরতালে শহিদ শ্রমিকদের স্মরণ করে কমরেড রাশেদ খান মেনন বলেন, ওই হরতালে শ্রমিকরা এগিয়ে এসেছিল বলেই ৭ জুনের হরতাল সফল হয়েছিল। ১১ দফা শ্রমিকদের দাবি সম্বলিত করে উনসত্তরের গণঅভ্যুত্থান ভিত্তি রচনা করেছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধ। সেই মুক্তিযুদ্ধের অর্জন ’৭২-এর সংবিধান। কিন্তু অর্থমন্ত্রী বাজেটে কেবল ব্যক্তি খাতকে প্রাধান্যই দেন নাই, কোভিডে কর্মহীন শ্রমিক ও শ্রমজীবী মানুষের পুনর্বাসন ও কর্মসংস্থান সৃষ্টি করার কোনো সুস্পষ্ট দিক নির্দেশনা নাই। এই বাজেট সাধারণ জনগণকে কিছুই দেয় নাই।

বিজ্ঞাপন

ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত মহানগরের সভায় বলা হয়, কোভিড নিয়ন্ত্রণে যেখানে ভ্যাকসিন প্রধান অস্ত্র, সেখানে ভ্যাকসিন নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। এক্ষেত্রেও ব্যক্তি বিশেষের বাণিজ্যিক স্বার্থকে প্রাধান্য দেওয়ায় বাংলাদেশের এই অবস্থা। সভায় চীনা টিকার মূল্যের গোপন তথ্য প্রকাশ করার পিছনে কি ষড়যন্ত্র কাজ করছে তা উদ্ঘাটন করার দাবি জানান হয়।

সভায় বলা হয়, যেখানে রাষ্ট্রীয় গোপন তথ্য চুরির কথিত অভিযোগে নারী সাংবাদিককে দৈহিক নির্যাতন করে গ্রেফতার করা হয়। সেখানে কাউকে ওএসডি করে থেমে থাকার কোনো সঙ্গত কারণ নেই।

সভা সঞ্চালনা করেন মহানগর সাধারণ সম্পাদক কিশোর রায় এবং বক্তব্য রাখেন মহানগর নেতা জাহাঙ্গীর আলম ফজলু, মো. তৌহিদ, কমরেড কাজী আনোয়ারুল ইসলাম টিপু, সাদাকাত হোসেন খান বাবুল, বেনজীর আহমেদ, মুর্শিদা আখতার নাহার, কমরেড মাহমুদুল হক সেনা, শিউলী সিকদার, কমরেড তাপস কুমার রায়, অতুলন দাস আলো, কমরেড মামুন প্রমুখ।

বিজ্ঞাপন

সভায় শুরুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। সভায় কোভিড অতিমারি সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষে ঢাকা মহানগরে মাস্ক বিতরণ করার কর্মসূচি গ্রহণ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন