বিজ্ঞাপন

মুখোমুখি বাংলাদেশ-ভারত: জম্পেশ লড়াইয়ের অপেক্ষা…

June 7, 2021 | 4:20 pm

স্পোর্টস ডেস্ক

ক্রিকেট হোক বা ফুটবল, ভারত-বাংলাদেশের মুখোমুখি হওয়া মানেই বাড়তি আগ্রহ, বাড়তি রোমাঞ্চ। দেশের ফুটবলাঙ্গনে গত কয়েক দিন ধরে সেটা ভালোভাবেই টের পাওয়া যাচ্ছে। আজ সোমবার (৭ জুন) রাতে ভারতের মুখোমুখি হতে যাচ্ছে যে বাংলাদেশ ফুটবল দল।

বিজ্ঞাপন

কাতারের দোহায় দুই প্রতিবেশি দেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাই পর্বের লড়াইটা শুরু হবে স্থানীয় সময় বিকেল ৫টায় আর বাংলাদেশ সময় রাত ৮টায়। সব দিক বিবেচনায় ভারত বাংলাদেশের চেয়ে বেশ খানিকটা এগিয়ে। তবুও মাঠে জম্পেশ লড়াইয়ের আভাস।

অতীত বলছে দুই দেশের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে-পিছিয়ে থাকার ব্যবধান কমই ভুমিকা রাখে। হারা ম্যাচেও কঠিন লড়াই করেছে বাংলাদেশ, আবার অনেক ম্যাচে জিততে জিততে ড্র করেছে বাংলাদেশ। দুই দলের সর্বশেষ ম্যাচটাতেও হয়েছে তেমনটি। কলকাতার সল্ট লেকে বাছাই পর্বের প্রথম লেগে জয়ের দিকেই এগুচ্ছিল বাংলাদেশ। কিন্তু ৮৮ মিনিটে গিয়ে গোল করে শেষ পর্যন্ত ড্র করতে সক্ষম হয় ভারত। গত নয় বছর বাংলাদেশকে হারাতে পারেনি ভারত। দুই দলের সর্বশেষ তিন ম্যাচেই হয়েছে ড্র।

বর্তমান পরিস্থিতিও জম্পেশ লড়াইয়ের আভাস দিচ্ছে। জেমি ডে’র অধিনে উন্নতি করতে থাকা বাংলাদেশ কদিন আগেই আফগানিস্তানের মতো এগিয়ে থাকা দলের বিপক্ষে দুর্দান্ত খেলেছে। পিছিয়ে পড়লেও মনোবল না হারিয়ে ম্যাচ ড্র করেছে বাংলাদেশ। জমাট রক্ষণে আফগানদের খুব বেশি সুবিধা করতে দেয়নি বাংলাদেশ। আবার প্রতিআক্রমণে আফগানদের কাঁপিয়ে দিয়েছে বারবার। এমন এক ম্যাচের পর তারিক কাজী, জামাল ভূঁইয়া, তপু বর্মনদের আত্মবিশ্বাস যে এখন তুঙ্গে সেটা বলাই যায়।

বিজ্ঞাপন

ওদিকে, আত্মবিশ্বাসের দিক দিয়ে ভারত কিছুটা পিছিয়ে। সর্বশেষ ম্যাচে কাতারের বিপক্ষে ১-০ গোলে হেরেছে দলটি। এখন পর্যন্ত বাছাই পর্বের ছয় ম্যাচ খেলে জয় মিলেনি একটিতেও। তবে খারাপ সময় কাটিয়ে উঠতে ভারত যে বাংলাদেশকে টার্গেট করবে সেটা সহজেই বুঝা যায়। সুনীল ছেত্রী, মানভির সিংয়ের মতো আন্তর্জাতিক মানের তারকাদের নিয়ে গড়া দলটির আক্রমণভাগ তাতে বড় ভূমিকা রাখতে পারে।

সম্প্রতি ম্যাচগুলোতে রক্ষণ শক্ত রেখে আক্রমণে ওঠার চেষ্টা করতে দেখা গেছে ভারতকে। গত তিন ম্যাচেই পাঁচজন ডিফেন্ডার নিয়ে দল সাজিয়েছেন ভারতীয় কোচ ইগর স্টিমাচ। তবে বাংলাদেশের বিপক্ষে এই কৌশলে না খেলার সম্ভবনাই বেশি। পিছিয়ে থাকা বাংলাদেশের বিপক্ষে গোলের খোঁজে আক্রমণাত্মক ছকই কষার কথা স্টিমাচের। বাংলাদেশ যে রক্ষণে বরাবরই ভালো সেটা তো ভালো করেই জানা ভারতীয় কোচের।

বিজ্ঞাপন

ম্যাচের আগে তাই সরাসরিই বলে দিলেন, ‘ফুটবলবিশ্বে কিছু বিরক্তিকর দল থাকে। যারা খুব কঠিনভাবে রক্ষণভাগ সামলে ও ভালো খেলে প্রতিপক্ষকে বিরক্ত করে। ফুটবলে প্রতিপক্ষ দলকে বিরক্ত করার জন্য আপনি সবকিছুই করার চেষ্টা করবেন। বিরক্ত করতে তাদের পাস দেওয়ার সুযোগ দেবেন না। গ্রুপে প্রতিটি পয়েন্টের জন্য বাংলাদেশ এই কাজই করছে। তারা যাই করে, দল হিসেবেই করে।’

সল্ট লেকে ৮৮ মিনিটে গোল করে বাংলাদেশকে গোলবঞ্চিত করা ভারতীয় ডিফেন্ডার আদিল খান হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাচ্ছেন। বলেছেন, ‘কাতারের বিপক্ষে রক্ষণভাগে আমরা খুব ভালো করেছি। বাংলাদেশও খুব ভালো খেলছে। আমরা সমপর্যায়ের দুটি দল। আগের ম্যাচে তারা আমাদের বিপক্ষে যথেষ্ট ভালো খেলেছে। আগামী ম্যাচেও খুব ভালো একটি লড়াই হবে।’

জেমির বাংলাদেশও ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত। জেমি কোচের দায়িত্ব নেওয়ার পর থেকেই রক্ষণ এবং প্রতিআক্রমণে আরও ধারালো হয়ে উঠছে বাংলাদেশ। গোল করার চিরাচরিত দুর্বলতা ইদানিং বেশ ভালোই কাটয়ে উঠতে দেখা যাচ্ছে জামাল ভূঁইয়ার দলকে। রক্ষণে ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজীর অভিষেক বাড়তি আত্মবিশ্বাস দিচ্ছে লাল-সবুজের দলকে।

বিজ্ঞাপন

ম্যাচের আগে বাংলাদেশ কোচ বলেছেন, ‘আফগানিস্তানের বিপক্ষে আগের ম্যাচে থেকে আমরা আত্মবিশ্বাস পেয়েছি। ভারত আমাদের চেয়ে ৮০ (৭৯) ধাপ এগিয়ে আছে। আগের কয়েকটি ম্যাচে তারা দেখিয়েছে, তাদের দলের মধ্যে গতি ও ভারসাম্য আছে। এই ম্যাচ থেকে আমাদের কিছু পেতে হলে আমাদের সেরাটা খেলতে হবে। আশা করি, আমরা ভালো খেলব।’

অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছেন, ‘ভারতের বিপক্ষে বড় ম্যাচ আছে। এটি খুবই গুরুত্বপূর্ণ খেলা। ম্যাচটিতে আমাদের জিততে হবে।’ জামালের মতো কয়েক কোটি বাংলাদেশিও নিশ্চয় চায়, ভারতের বিপক্ষে জয়।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন