বিজ্ঞাপন

‘প্রতিশোধের’ ম্যাচে ব্রাজিলকে জেতালেন হেসুস

March 28, 2018 | 12:11 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

আদতে এটা ছিল প্রীতি ম্যাচ, ফলাফলে আসলে খুব বেশি আসত যেত না। কিন্তু ব্রাজিলের জন্য ম্যাচটা ছিল এক অর্থে প্রতিশোধেরই। চার বছর আগে জার্মানির কাছে সেই ৭-১ গোলে হারার স্মৃতি আরও বহুদিনই তাড়া করে বেড়াবে। তবে সেদিনের পর কাল দুদলের প্রথম দেখায় একটু হলেও দুঃস্বপ্নটা ভুলতে পেরেছে ব্রাজিল, ১-০ গোলে হারিয়ে থামিয়ে দিয়েছে জার্মানির ২২ ম্যাচের অপরাজিত রথ। জার্মানির মাঠেই ব্রাজিলের হয়ে একমাত্র গোলটা করেছেন গ্যাব্রিয়েল হেসুস।

নেইমার নেই, ব্রাজিলের শূণ্যতা বলতে ছিল এটুকুই। মিউনিখের এই ম্যাচ নিয়ে তিতে এতোটাই সিরিয়াস ছিলেন, প্রীতি ম্যাচেও কোনো পরীক্ষা নিরীক্ষা করেননি। পুরো ম্যাচে মাত্র একটাই বদলি করিয়েছেন। চার বছর আগে রক্ষণের জন্যই ডুবেছিল ব্রাজিল, কাল ম্যাচের শুরু থেকেই থিয়াগো সিলভা-মিরান্ডারা ছিলেন দারুণ সতর্ক। ম্যাচের শুরুতে সুযোগ পেয়েছিলেন কুতিনহো, কিন্তু পাওলিনহোকে পাস না দিয়ে নিজে শট নিলে ব্রাজিল এগিয়েও যেতে পারত। এরপর সেভাবে কোনো দলই পরিষ্কার সুযোগ পায়নি, তবে ৩৬ মিনিটে গিয়ে যাওয়ার সুবর্ণ একটা সুযোগ পেয়ে যায় ব্রাজিল।

প্রতি আক্রমণ থেকে বল পেয়ে বক্সের ভেতর ঢুকে পড়েছিলেন ম্যান সিটি স্ট্রাইকার হেসুস, জার্মানির দুই ডিফেন্ডারকে কাটিয়ে শট করার জায়গাও করে রেখেছিলেন। কিন্তু পেনাল্টি বক্সের ভেতর থেকেও তা লক্ষ্যে রাখতে পারলেন না, একটুর জন্য তা চলে যায় বার উঁচিয়ে। এক মিনিটের মধ্যেই অবশ্য সেই হতাশা ভুলে যাওয়ার উপলক্ষ পেয়ে যান। ডান দিক থেকে উইলিয়ানের ক্রস এসে পড়ে তাঁর ঠিক মাথায়, জোরালো হেডটা ঠেকিয়েই দিয়েছিলেন জার্মান গোলরক্ষক কেভিন ট্রাপ। কিন্তু হাতে লেগেও বলটা ঢুকে যায় গোললাইনের ভেতরে, ব্রাজিল পেয়ে যায় আনন্দের প্রথম উপলক্ষ।

বিজ্ঞাপন

বিরতির পর জার্মানি গোলের জন্য চেষ্টা করতে থাকে, কিন্তু সান্দ্রো ওয়াগনারের হেড ছাড়া সেভাবে কোনো সুযোগই পায়নি। বরং হেসুস আরও একবার এগিয়ে নিতে পারতেন ব্রাজিলকে। ট্রাপ গোললাইন থেকে বেরিয়ে আসায় ফাঁকায় হেড করার সুযোগ পেয়ে গিয়েছিলেন। কিন্তু বলটা রাখতে পারেননি পোস্টে। জার্মানি ম্যাচে সমতা ফেরানোর দারুণ একটা সুযোগ পেয়ে যায় একদম শেষ মুহূর্তে। কর্নার থেকে পাওয়া ড্রাক্সলারের জোরালো শট ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন।

এই ম্যাচে অপরাজিত থাকলেই নিজেদের আগের ২৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়ে ফেলত জার্মানি। এর আগে ১৯৯৮ সালেও জার্মানির ২২ ম্যাচের অপরাজিত যাত্রা থামিয়ে দিয়েছিল ব্রাজিল।

সারাবাংলা/ এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন