বিজ্ঞাপন

‘এ অর্জন পুরোপুরি আমার টিমের’

June 8, 2021 | 3:18 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

আবদুল্লাহ মোহাম্মদ সাদ— দেশের চলচ্চিত্রে এ মুহুর্তে সবচেয়ে আলোচিত পরিচালক। প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে দেশীয় ছবি হিসেবে তার পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ অফিসিয়ালি সিলেকশনে নির্বাচিত হয়েছে। এত বড় অর্জনের পর তাকে দেশের সকল মিডিয়া তাকে খুঁজে খুঁজে হয়রান। কিন্তু তিনি কোনভাবেই সাক্ষাৎকারের জন্য দূরে থাক আড্ডার জন্য সরাসরি কিংবা ফোনেও ধরা দিচ্ছেন না। এ যখন অবস্থা তখন তাকে পাওয়া গেল লিখিত বক্তব্যে। সংবাদ মাধ্যমে তিনি লিখিত বক্তব্য পাঠিয়েছেন। যেখানে তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন তার টিমের প্রতি।

বিজ্ঞাপন

সাদ বলেন, ‘আমি মধ্যবিত্ত পরিবারে অনেক ভাইবোনদের মাঝে বড় হয়েছি। আমার চিন্তাভাবনায় তাদের সবার অনেক প্রভাব রয়েছে। বিশেষ করে আমার বড় তিন আপুর। রেহানাকে নিয়ে লিখতে শুরু করি সম্ভবত ওইরকম একটা জায়গা থেকেই। একটু একটু করে রেহানাকে নিয়ে প্রশ্ন করতে প্রশ্ন করতে শুরু করি। ওর ভেতরের ক্ষোভ আর অবিশ্বাস নিয়ে ভাবি। ওর ভেতরের কমপ্লেক্সিটি এবং কন্ট্রাডিকটরি আচরণ বোঝার চেষ্টা করি। রেহানা কি চায় এবং কেন চায় এটা নিয়ে লিখতে লিখতে ক্রমশ আরো প্রশ্ন বের হয়ে আসতে শুরু করে। শেষ পর্যন্ত ওই প্রশ্নগুলোই আমাকে ইন্সপায়ার করে ছবিটা করতে।’

কানে প্রথমবারের মতো তার ছবি নির্বাচিত হওয়ায় বেশ খুশি সাদ। তিনি বলেন, কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম ছবি হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’ আমন্ত্রিত হওয়ায় আমি খুশি এবং সম্মানিত। এ অর্জন পুরোপুরি আমার টিমের। সবাই মিলে অমানুষিক কষ্ট করেছে এবং সেরা দিয়েছে। আমি কৃতজ্ঞ এই মেধাবী টিম এবং অভিনয়শিল্পীদের কাছে। তাদের ছাড়া আমি কখনোই এতটুকু আসতে পারতাম না।

৭৪তম কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশনের ‘আঁ সার্তেইন রিগার্দ’ বিভাগে নির্বাচিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাধঁন। ২০১৬ সালের ‘লাইভ ফ্রম ঢাকা’র এটি সাদের ২য় ছবি।

বিজ্ঞাপন

প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করে। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরনের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচারের খোঁজ করতে থাকেন।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।

ছবিতে আরো অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে। ইতিমধ্যে ছবিটির ইন্টারন্যাশনাল সেলস্ এর জন্য জার্মান ভিত্তিক সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ফিল্মস বুটিক চুক্তবদ্ধ হয়েছে। আগামী ৬ জুলাই থেকে ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হবে বিশ্বের প্রথম সারির আর্ন্তজাতিক এই চলচ্চিত্র উৎসব।

বিজ্ঞাপন

উল্ল্যেখ্য ২০০২ সালের ৫৫তম কানস্ চলচ্চিত্র উৎসব এ প্যারালাল বিভাগের অংশ ডিরেক্টরস’ ফোর্টনাইট-এ নির্বাচিত হয়েছিল প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ চলচ্চিত্রটি। কিন্তু প্রথমবারের মত অফিসিয়াল সিলেকশনে ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি আমন্ত্রন পাবার মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে নতুন মাত্রা যোগ করেছে।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন