বিজ্ঞাপন

ব্রুনাইয়ে শিশুদের ‘মুজিব’ পড়ে শোনালেন বাংলাদেশের হাইকমিশনার

June 11, 2021 | 5:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্রুনাইয়ের শিশুদের ও ব্রুনাইয়ে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির শিশুদের মুজিব গ্রাফিক নোবেল পড়ে শোনালেন ব্রুনাইয়ে বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর চলমান উদযাপন এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৮তম বার্ষিকী উপলক্ষ্যে ব্রুনাই দারুস্‌সালামে বাংলাদেশ হাইকমিশন এই অনুষ্ঠানের আয়োজন করে।

বিজ্ঞাপন

হাই কমিশন থেকে জানানো হয়েছে, বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৮তম বার্ষিকী পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন, বন্দর সেরি বেগাওয়ান ব্রুনাইয়ের শিশুদের সংগঠন রিলা (Reading and Literary Association), বাংলাদেশ কমিউনিটির শিশুদের এবং ব্রুনাই যুব কাউন্সিলের সদস্যদের নিয়ে শুক্রবার (১১ জুন) হাইকমিশন প্রাঙ্গণে একটি অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ হাইকমিশনার সিআরআই (Centre for Research and Information) কর্তৃক প্রকাশিত মুজিব গ্রাফিক নভেল বাংলা ও ইংরেজিতে উপস্থিত শিশুদের পড়ে শোনান। শিশুদের বই পড়ার প্রতি আগ্রহ বাড়াতে রিলা কাজ করে থাকে এবং পরবর্তীতে এই সংঘটনের সহযোগিতায় মুজিব গ্রাফিক নভেলের আরও পাঠচক্রের আয়োজন করা হবে।

বিশ্বশান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৭৩ সালের ২৩মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জুলিও কুরি শান্তি পুরস্কারে ভূষিত হন।

বিজ্ঞাপন

ব্রুনাইয়ের প্রখ্যাত চিত্রশিল্পী পেংগিরান ওহাব হাসান শিশুদেরকে শান্তি থিমে চিত্র আকার জন্য উৎসাহিত করেন এবং ছবি আকার কৌশল শেখান।

এরপর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ব্রুনাইয়ে বাংলাদেশ দূতাবাসের জনকূটনীতির অংশ হিসেবে ব্রুনাই লেজিসলেটিভ কাউন্সিলের সন্মানিত সদস্য ওয়াই বি খাইরুন্নেসার উদ্যোগে ব্রুনাই যুব কাউন্সিলের ১০ জন সদস্যকে ক্রমান্বয়ে বাংলাদেশ হাইকমিশনে ‘একদিনের জন্য কূটনীতিক’ শীর্ষক একটি দীর্ঘমেয়াদী প্রোগ্রামের জন্য নির্বাচিত করা হয় এবং তাদের পরিচয় করিয়ে দেওয়া হয়।

ওয়াই বি খাইরুন্নেসা তার বক্তব্যে বাংলাদেশ হাইকমিশনকে ধন্যবাদ জানান এধরনের একটি উদ্যোগ নেওয়ার জন্য। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা দেশনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সম্ভাব্য সব ক্ষেত্রে দুর্বার গতিতে সামনে এগিয়ে যাচ্ছে বলে হাইকমিশনার মন্তব্য করেন এবং উপস্থিত বাংলাদেশি কমিউনিটির সবাইকে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

সারাবাংলা/জেআইএল/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন