বিজ্ঞাপন

হতাশা কমাতে বাগান

June 14, 2021 | 11:25 am

লাইফস্টাইল ডেস্ক

ধরে নিন, আপনি হতাশায় ডুবে আছেন আর আপনাকে কেউ এই হতাশা থেকে বের হওয়ার জন্য বাইরে বের হয়ে বাগানে যেতে বলছে। এমন পরামর্শ অনেকের কাছে অদ্ভুত মনে হতেই পারে। কিন্তু আপনি কি জানেন, গাছের সঙ্গে সময় কাটিয়ে অনেকেই মানসিক স্বাস্থ্য বিশেষ করে হতাশা থেকে মুক্তি পেয়েছেন। এমনকি ঘরের গাছ বা ইনডোর প্ল্যান্টও প্রায় সব বয়সী মানুষের শারীরিক ও মানসিক চাপ কমাতে দারুণভাবে কাজ করে। চলুন দেখে নেওয়া যাক হতাশা ও রাগের বিরুদ্ধে কাজ করে বাগানে এমন মজাদার ও সৃষ্টিশীল কিছু ‍উপায়।

বিজ্ঞাপন

হাতকে ময়লা হতে দিন

গবেষণা বলছে, বাগানের কাজে হাত ময়লা হলে শরীরে সেরোটোনিনের মাত্রা বাড়ে। সেরোটোনিন হলো শরীরের এক ধরনের উপাদান যা প্রাকৃতিকভাবে হতাশা কমাতে ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরে এর উপাদান কমে গেলে মানুষের মধ্যে হতাশা সৃষ্টি হতে পারে। যখন কেউ মাটির সংস্পর্শে আসে তখন মাটির নির্দিষ্ট কয়েকটি জীবানুর কারণে আমাদের মস্তিষ্কে সেরোটোনিন নিঃসরণ হয়। যার কারণে আমরা নিজেকে আরও সুখী মনে করি এবং সুস্থ থাকি। হয়তো এ কারণেই অনেকে গ্লাভস ছাড়া শুধুমাত্র খালি হাতে বাগানের সব ধরনের কাজ করতে পছন্দে করেন।

বিজ্ঞাপন

প্রতিদিনের ক্লান্তি দূর করতে বাগান

আপনার বারান্দা বা ছাদের ছোট্ট একটি বাগান কিন্তু শহুরে যান্ত্রিক জীবনেও খুব সহজেই আপনাকে প্রশান্তি এনে দেবে। বাগান করায় সময় দিলে এবং প্রকৃতির সঙ্গে থাকলে খুব সহজেই ক্লান্তি দূর হয়। এভাবে একদিন যখন দেখবেন আপনার ছোট গাছটিতে কুঁড়ি এসেছে বা ফুল, ফল এসেছে তখন নিজের অজান্তেই আনন্দে ভরে যাবে আপনার মন। সেখানেই আপনি বেশি সময় কাটাতে চাইবেন। নিজের জন্য যদি কিছু করতে চান তাহলে অবশ্যই বাগান করুন। এটি আপনার হতাশা কাটাতে চমৎকারভাবে কাজ করে।

বিজ্ঞাপন

সৃষ্টিশীলতা 

বাগানকে আরো সম্মৃদ্ধ করতে কি কি প্রয়োজন? সবচেয়ে পছন্দের গাছটির জন্য কোন টবটি হতে পারে আদর্শ? বাগান অর্থাৎ সবুজের যত্নে আপনি অল্প কিছু সময় ব্যয় করলে এটি আপনাকে উপহার দিবে সৃষ্টিশীলতা, ইতিবাচকতা, মেজাজকে ভালো রাখা আর দক্ষতা। যার ফলে আপনি স্বাভাবিকভাবেই হতাশাকে বিদায় জানাতে পারবেন।

বিজ্ঞাপন

শারীরিক পরিশ্রম

বাগানে কাজ করলে শারীরিকভাবে শক্তিশালী হওয়া যায় ও নিজের দক্ষতাও অনেক বাড়ে। বাগানে মাটি কাটাসহ বিভিন্ন কাজে ক্যালরি ক্ষয় হয়। তাছাড়া বাগানে কাজ করার সময় প্রকৃতি ও সূর্যের সংস্পর্শে আসা যায়।

বিজ্ঞাপন

সূর্যের আলো শরীরে দুইভাবে কাজ করে। এটি একদিকে যেমন রক্তচাপ কমানোর সঙ্গে শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়ায়, অন্যদিকে সূর্যের আলোতে যে শাকসবজি ফলে তা শরীরে ইতিবাচক প্রভাব ফেলে।

সারাবাংলা/এসএসএস

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন