বিজ্ঞাপন

ব্রাসেলসে পৌঁছেছেন বাইডেন

June 14, 2021 | 11:55 am

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট – ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের সঙ্গে দুই দিনের সম্মেলনে যোগ দিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএফপি।

বিজ্ঞাপন

রোববার (১৩ জুন) স্থানীয় সময় রাতে তিনি ব্রাসেলসে পৌঁছান। সেখানে বেলজিয়ান প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডি ক্রু তাকে স্বাগত জানান।

এদিকে, সোমবারের (১৪ জুন) সম্মেলনে ন্যাটোর ২৮ সদস্যদেশের নেতাদের যোগ দেওয়ার কথা রয়েছে। ন্যাটো সম্মেলনে মহাকাশ, সাইবার পরিসর এবং চীনের ক্রমবর্ধমান প্রভাব ইস্যুতে আলোচনা হতে পারে। সম্মেলন উপলক্ষে ব্রাসেলসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বৈঠকের পর ন্যাটো নেতারা যৌথ বিবৃতি দেবেন। বিবৃতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি বাইডেন কড়া কোনো বার্তা দেবেন বলে আশা করছেন ন্যাটো নেতারা।

অন্যদিকে, বুধবার (১৬ জুন) পুতিনের সঙ্গে বাইডেনের বৈঠক হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাকে সুলিভান বলেন, ইশতেহারে চীনকে নিয়ে বিস্তারিত কিছু জানানো হবে না। ভাষাও খুব বেশি উত্তেজনাপূর্ণ হবে না।

পাশাপাশি, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত এবং সিরিয়া ও লিবিয়ায় তুরস্কের সেনা অভিযানের কারণে সৃষ্ট সংকট সমাধানে ন্যাটোর মিত্রদেশগুলো পদক্ষেপ নেবে বলে আশা করা হচ্ছে।

অপরদিকে, ন্যাটোর বৈঠকের পরে বাইডেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ জুন) ইইউ-যুক্তরাষ্ট্র সম্মেলনে যোগ দেবেন বাইডেন। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেনের সঙ্গে আলোচনা করবেন তিনি।

সোমবার (১৪ জুন) বিকেলেই সুইজারল্যান্ডের জেনেভার উদ্দেশে রওনা দেবেন জো বাইডেন।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন