বিজ্ঞাপন

করোনা বিধি লঙ্ঘন: সু চির বিচার শুরু

June 14, 2021 | 1:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

নির্বাচনি প্রচারণার সময় করোনা মোকাবিলায় আরোপিত বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের কারাবন্দি স্টেট কাউন্সিলর এবং সংসদে সংখ্যাগরিষ্ঠ ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) প্রধান অং সান সু চি বিচারের মুখোমুখি হচ্ছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

সোমবার (১৪ জুন) তাকে রাজধানী নেইপিডোর একটি আদালতে সশরীরে কিংবা ভার্চুয়ালি হাজির করা হতে পারে।

এ ব্যাপারে সু চির আইনজীবী জানিয়েছেন, প্রথম এই মামলার বিচার কাজ জুলাইয়ের শেষ নাগাদ চলতে পারে।

বিজ্ঞাপন

এর আগে, ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের পর সু চির বিরুদ্ধে মোট ছয়টি অভিযোগ আনা হয়। তারপর থেকেই তাকে গ্রেফতার করে গৃহবন্দি করে রাখা হয়েছে।

মিয়ানমারের জান্তা সরকারের দাবি, ক্ষমতায় থাকাকালে অং সান সু চি ঘুষ হিসেবে ইয়াঙ্গুনের মুখ্যমন্ত্রীর কাছ থেকে ছয় লাখ মার্কিন ডলার সমপরিমাণ অর্থ এবং ১১ কেজি ৪০০ গ্রাম স্বর্ণ নিয়েছিলেন।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে মিয়ানমারে দুর্নীতি দমন কমিশনের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এর আগে জানায়, দাতব্য সংস্থা দাউ খিন কিই ফাউন্ডেশনের সভাপতি থাকাকালে সু চি জমির অপব্যবহার সম্পর্কিত অভিযোগের পাশাপাশি ঘুষ হিসেবে ওই অর্থ ও স্বর্ণ গ্রহণ করেছিলেন।

এদিকে, হিউম্যান রাইটস ওয়াচের ডেপুটি এশিয়া ডিরেক্টর ফিল রবার্টসন এক বিবৃতিতে বলেছেন, অং সান সু চির যে বিচার হচ্ছে তা অবান্তর, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই মামলা প্রত্যাহার হওয়া দরকার। পাশাপাশি, সু চির মুক্তি দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, সেনা অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত জান্তাবিরোধী বিক্ষোভে মিয়ানমারের সেনাবাহিনীর হাতে অন্তত ৮৬২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি)।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন