বিজ্ঞাপন

৪৭ দিন পর ফের করোনা সংক্রমণ ছাড়াল ৩ হাজার

June 14, 2021 | 5:47 pm

সারাবাংলা ডেস্ক

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৫০ জনের শরীরে। এই সংখ্যা কেবল আগের দিনের চেয়ে নয়, গত দেড় মাসের মধ্যেই সর্বোচ্চ। গত ২৭ এপ্রিলের পর এই প্রথম সংক্রমণ শনাক্ত হলো তিন হাজারের বেশি।

বিজ্ঞাপন

কেবল সংক্রমণ নয়, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১৪ দশমিক ৮০ শতাংশ, যা গত ৫৪ দিনের মধ্যে সর্বোচ্চ। একই সময়ে বেড়েছে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর পরিমাণও। গত ৩৫ দিনের মধ্যে গত ২৪ ঘণ্টাতেই প্রথমবার করোনায় মৃত্যু ৫০-এর ঘর ছাড়িয়েছে।

সোমবার (১৪ জুন) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও কোভিড ইউনিটের চিফ ডা. মো. ইউনুসের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার কোভিড সংক্রমণের চিত্র তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- ৩৫ দিন পর করোনায় একদিনে মৃত্যু ছাড়াল ৫০

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য ৫১২টি ল্যাবে ২১ হাজার ৯১৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৬০২টি। এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট ৬১ লাখ ৯৫ হাজার ৭১৪টি নমুনা পরীক্ষা করা হলো।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, এর মধ্যে ৩ হাজার ৫০টি নমুনায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৮ লাখ ২৯ হাজার ৯৭২ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো।

এদিকে, গত ২৪ ঘণ্টায় যে পরিমাণে নমুনা পরীক্ষা বেড়েছে, আনুপাতিক হারে তার চেয়ে বেশি বেছে সংক্রমণ। ফলে আগের দিনের তুলনায় সংক্রমণের হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১৪ দশমিক ৮০ শতংশ।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, সবশেষ ৫৪ দিনের মধ্যে গত ২৪ ঘণ্টাতেই নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল সর্বোচ্চ। এর আগে গত ২১ এপ্রিল এই হার ছিল ১৫ দশমিক ০৬ শতাংশ। এরপর আজকের দিন দিয়ে ১৪ শতাংশের বেশি সংক্রমণের হারই পাওয়া গেছে মাত্র চার দিন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন