বিজ্ঞাপন

‘এলডিসি গ্রাজুয়েশন চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হতে হবে’

June 14, 2021 | 8:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এলডিসি গ্রাজুয়েশন চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবসায়ীদের প্রস্তুত হতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, সরকার এ চ্যালেঞ্জ মোকাবিলায় সেক্টরভিত্তিক সাব-কমিটি গঠন করে প্রস্তুতি নিচ্ছে। সেখানে এফবিসিসিআইর প্রতিনিধি থাকবে। গতানুগতিক কাজের বাইরে গিয়ে এফবিসিসিআইকে বাণিজ্য ক্ষেত্রে আধুনিকিকরণে ভূমিকা রাখতে হবে। সরকার বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য সুবিধা বাড়ানোর জন্য এফটিএ বা পিটিএ সই করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে ব্যবসায়ী সংগঠনগুলোকে আরও তৎপর হতে হবে।

বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী (১৪ জুন) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিনের নেতৃত্বে নবনির্বাচিত পরিষদের ৪৫ সদসস্যের একটি প্রতিনিধি দল দেখা করতে এলে বক্তব্য দেওয়ার সময় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘রফতানি বাণিজ্যে শুধু তৈরি পোশাক শিল্পের ওপর নির্ভর করলে হবে না। দেশের আইসিটি, লেদার, প্লাস্টিক, পাট ও পাটজাতপণ্য এবং লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে রফতানি বাড়ানোর বিপুল সম্ভাবনা রয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে হবে। সরকার এসব সেক্টরকে রফতানি বাণিজ্যে দক্ষ করে গড়ে তোলার জন্য উদ্যোগ নিয়েছে। এ জন্য ব্যবসায়ীদেরও এগিয়ে আসতে হবে।’

তিনি বলেন, ‘আগামী অর্থবছরে আমরা ৫০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করতে চাই। এজন্য দেশের রফতানিকারকদের আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান ব্যবসাবান্ধব সরকার ব্যবসায়ীদের সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। এলডিসি গ্রাজুয়েশনের পর ব্যবসা-বাণিজ্যে আমাদের সামনে একটি বড় চ্যালেঞ্জ আসবে, তা দক্ষতার সঙ্গে মোকাবিলা করতে হবে।’

বিজ্ঞাপন

এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে এলডিসি গ্রাজুয়েশন এবং এসডিজি অর্জনে সরকারকে আন্তরিকভাবে সহযোগিতার আশ্বাস দেন। তারা ব্যবসা বান্ধব পলিসি গ্রহণ এবং বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি দেশে নতুন নতুন রফতানি পণ্য সৃষ্টিতে সরকারকে উদ্যোগ গ্রহণ এবং বাণিজ্য সুবিধা বৃদ্ধিরও আহ্বান জানান।

অনুষ্ঠানে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই’র সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু, ভাইস-প্রেসিডেন্ট এম এ মোমেন, মো. আমীন হেলালী, সালাহউদ্দিন আলমগীর, মো. হাবিব উল্লাহ ডন এবং এম এ রাজ্জাক খান প্রমুখ ‍উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন