বিজ্ঞাপন

সুইডেনের সঙ্গে হতাশার ড্রয়ে ইউরো শুরু স্পেনের

June 15, 2021 | 3:01 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে সুইডেনের বিপক্ষে খাতা কলমে এগিয়ে থেকেই ইউরো ২০২০ শুরু করে স্পেন। তবে মাঠের খেলায় স্পেনকে হতাশায় পুড়িয়েছে সুইডেন। গ্রুপ ই'র ম্যাচে স্প্যানিশদের তাদের ঘরের মাঠেই রুখে দিল সুইডিশরা। দুর্দান্ত সব আক্রমণ করেও গোল মিসের মহড়ায় হতাশায় ডুবিয়েছে স্প্যানিশদের। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রতেই ইউরো ২০২০-এ নিজেদের যাত্রা শুরু করল লুইস এনরিকের দল।

বিজ্ঞাপন

গোটা ম্যাচের ৮৫ শতাংশ বল দখলে রেখে সুইডেনের রক্ষণকে নাচিয়ে ছেড়েছে স্পেনের আক্রমণভাগ। তবে কিছুতেই কিছু করতে পারেনি মোরাতা, তোরেস আর অলমোরা। অন্যদিকে সুইডেনের হয়ে এদিন অতিমানবীয় পারফরম্যান্স করেন গোলরক্ষক রবিন ওলসেন। দুর্দান্ত সব সেভে দলকে ম্যাচে ধরে রাখেন তিনিই। শেষ পর্যন্ত তাঁর অটুট হাতের কারণেই এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে সুইডিশরা।

সুইডেনের সঙ্গে হতাশার ড্রয়ে ইউরো শুরু স্পেনের

বিজ্ঞাপন

স্পেনের বিপক্ষে সুইডেনের ত্রাতা হয়ে আসেন রবিন ওলসেন। গোটা ম্যাচ জুড়ে পাঁচটি দুর্দান্ত সেভ করেন তিনি। যার মধ্যে ডি-বক্সের ভেতর থেকেই করেন তিনটি সেভ। মোরাতা, অলমো, কোকেদের বারবার পরাস্থ করে সুইডেনকে ম্যাচে ধরে রেখেছিলেন তিনিই। তাই তো গোটা ম্যাচে স্পেন ১৭টি শট গোল বরাবর নিলেও একটিও সুইডেনের জালে জড়াতে দেননি ওলসেন।

ওলসেনের কৃতিত্বের সঙ্গে সঙ্গে এদিন ব্যর্থতার দায় বর্তায় স্পেনের ফরোয়ার্ডদের ওপরেও। ম্যাচের শুরু থেকেই বল দখলে রেখে আক্রমণের পশরা সাজিয়ে বসে স্পানিশরা। গোলের একের পর এক সুযোগ তৈরি করতে শুরু করে ম্যাচের প্রথম থেকেই।

বিজ্ঞাপন

ম্যাচের ১৬তম মিনিটে গোলের দুর্দান্ত এক সুযোগ তৈরি করে স্পেন। ডান প্রান্ত থেকে কোকের দুর্দান্ত এক ক্রসে জোরালো হেড করেন ড্যানিয়েল অলমো। বল জালের দিকেই এগোচ্ছিল কিন্তু সেখানে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্ত ভাবে বল রুখে দেন সুইডিশ গোলরক্ষক ওলসেন।

সুইডেনের সঙ্গে হতাশার ড্রয়ে ইউরো শুরু স্পেনের

বিজ্ঞাপন

২৯তম মিনিটে অলমো যেন কোকের প্রতিদান ফিরিয়ে দিলেন দুর্দান্ত এক বল কোকের উদ্দেশে পাঠিয়ে। ডি-বক্সের ভেতর নিজের তাকে মার্ক করে রাখা খেলোয়াড়কে পেছনে ফেলে অলমোর বাড়ানো বল পেয়ে শট নেন কোকে। তবে শটের জোরটা যেন একটু বেশিই হয়ে গিয়েছিল তাই তো তা চলে যায় গোলপোস্টের উপর দিয়ে।

একের পর এক সুযোগ তৈরি করতে থাকা স্পেনের সামনে সবচেয়ে বড় সুযোগ আসে ম্যাচের ৩৮তম মিনিটে। জর্দি আলবার দুর্দান্ত এক বল পেয়ে ডি-বক্সের ভেতর কেবল গোলরক্ষককে পরাস্থ করে জালের দিকে শট নিলেই এগিয়ে যায় স্পেন। তবে আলভারো মোরাতা সেটিও পারলেন না, বল গোলপোস্টের বাইরের দিকে ঠেলে দিয়ে হতাশ করলেন স্পেনকে।

বিজ্ঞাপন

স্পেনের দুর্দান্ত আক্রমণের মাঝে ম্যাচে ৬১তম মিনিটে পাল্টা আক্রমণে প্রায় লিড নিয়ে ফেলেছিল সুইডেন। আলেক্সান্ডার ইসাক ড্রিবল করে দুই স্প্যানিশ ডিফেন্ডারকে কাটিয়ে বল বাড়ান সতীর্থ ফরোয়ার্ড মার্কাস বার্গের দিকে। ইসাকের দুর্দান্ত এক অ্যাসিস্ট হতে পারত কেবল বার্গ বল জালে জড়াতে পারলেই তবে কয়েক গজ দূর থেকে ফাঁকা গোলপোস্টেও বল জড়াতে পারলেন না বার্গ।

সুইডেনের সঙ্গে হতাশার ড্রয়ে ইউরো শুরু স্পেনের

এরপর ম্যাচের বাকি সময়টা খেলা হলো সুইডেনের ডি-বক্সের আশেপাশেই। স্পেনের একের পর এক আক্রমণ হয় সুইডিশ রক্ষন দূর্গে না হয় এদিন অতিমানব হয়ে যাওয়া ওলসেনের হাতে এসে থমকে যাচ্ছিল। শেষ পর্যন্ত সুইডিশদের রক্ষণে কোনো ফাটল ধরাতে পারেনি স্প্যানিশরা। আর তাতেই গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে ২০০৮ ও ২০১২ সালে টানা দুই ইউরোজয়ীদের।

এই ড্র'তে গ্রুপ ই'র দুই নম্বরে অবস্থান করছে স্পেন। তাদের পরেই অবস্থান সুইডিশদের। গ্রুপের অপর ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে স্লোভাকিয়া শীর্ষে। আর পোল্যান্ড আছে চারে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন