বিজ্ঞাপন

কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে ঠাকুরগাঁওয়ে হচ্ছে শিল্পনগরী

June 15, 2021 | 10:37 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের উত্তরাঞ্চলের কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য বিসিক খাদ্য শিল্প নগরী হচ্ছে ঠাকুরগাঁওয়ে। এজন্য বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও প্রকল্পটি হাতে নিচ্ছে শিল্প মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৬১ লাখ টাকা।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, শিল্প মন্ত্রণালয় হতে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ৫ নভেম্বর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। পরে এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর হতে শুরু হয়ে ২০২৩ সালের ডিসেম্বরে মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

সূত্র জানায়, দেশের উত্তরাঞ্চলে ১৬টি জেলায় প্রচুর পরিমাণে শাক-সবজি ও ফলের চাষ হয়। দেশে মোট উৎপাদিত কৃষি পণ্যের ৩৪ শতাংশই আসে উত্তরাঞ্চল থেকে। তাছাড়া খাদ্য চাহিদার ৫০ ভাগ এবং কৃষিভিত্তিক শিল্পের কাঁচামাল ৭০ ভাগের যোগানও আসে এ অঞ্চল থেকে। আলুসহ শীতকালীন শাক-সবজি প্রচুর পরিমাণে উৎপাদন হলেও যথাযথ রক্ষণাবেক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ সুবিধার অভাবে উৎপাদিত কৃষি পণ্যের বেশির ভাগ নষ্ট হয়ে যায়। উত্তরাঞ্চলের এসব অতিরিক্ত কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে সংরক্ষণ ও বিপণনের ব্যবস্থা করা সম্ভব হলে উত্তরাঞ্চল তথা বাংলাদেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে।

২০১৮ সালের ২৯ মার্চ প্রধানমন্ত্রী ঠাকুরগাঁও জেলা সফরকালে এ জেলায় একটি খাদ্য প্রক্রিয়াজাতকরণ অঞ্চল স্থাপনের প্রতিশ্রুতি দেন। এ জন্য ঠাকুরগাঁও জেলা ও আঞ্চলিক পর্যায়ে উৎপাদিত কৃষিপণ্য বেসরকারি উদ্যোগে প্রক্রিয়াজাতকরণের জন্য সকল প্রকার শিল্পসহায়ক অবকাঠামোগত সুযোগ সুবিধাসহ ঠাকুরগাঁও সদর উপজেলায় প্রকল্পটি স্থাপনের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য শরিফা খান সারাবাংলাকে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে উত্তরাঞ্চলের উৎপাদিত কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য প্রয়োজনীয় অবকাঠামো সৃষ্টি হবে, ফসলের অপচয় কমে যাবে এবং কৃষকেরা ফসলের ন্যায্য মূল্য পাবে।

তিনি বলেন, প্রস্তাবিত শিল্পনগরীতে ২৪৯টি শিল্প প্লট স্থাপিত হবে, যাতে প্রায় ২৫ হাজর জন লোকের সরাসরি কর্মসংস্থানের সৃষ্টি হবে। নারীর ক্ষমতায়ন বৃদ্ধির জন্র ২৫টি প্লট সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন