বিজ্ঞাপন

স্বাভাবিক হতে শুরু করেছে এলএনজি সরবরাহ, কাটছে গ্যাস সংকট

June 15, 2021 | 4:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সাগরে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হওয়ায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ স্বাভাবিক হতে শুরু করেছে। এতে দেশের বিভিন্ন স্থানে গ্যাসের যে সংকট, তাও কাটতে শুরু করেছে। এর আগে, সাগরে আবহাওয়া প্রতিকূল থাকায় এলএনজি সরবরাহে বিঘ্ন ঘটায় দেশের বিভিন্ন এলাকায় গ্যাসের সংকট দেখা দেয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ জুন) রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি (আরপিজিসিএল) সূত্রে জানা গেছে, এখন পাইপলাইনে ৭০ কোটি ঘনফুট গ্যাস আসছে। ফলে গ্যাসের যে সংকট তৈরি হয়েছিল, তা ধীরে ধীরে কেটে যাবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এর আগে, রোববার (১৩ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরপিজিসিএল জানায়, সাগরে বৈরী আবহাওয়া থাকায় এলএনজি সরবরাহে বিঘ্ন ঘটায় ১৪ জুন থেকে ১৬ জুন পর্যন্ত তিন দিন দেশে গ্যাসের সংকট থাকবে। এর মধ্যে এলএনজি সরবরাহ কমে যাওয়ায় দেশের অনেক স্থানে গ্যাস সংকট দেখা দিয়েছিল এবং কোথাও কোথাও গ্যাসের চাপও কম ছিল।

আরপিজিসিএল সূত্র জানিয়েছে, এলএনজি আন্তর্জাতিক বাজার থেকে বড় জাহাজে করে আমদানি করা হয়। এরপর সেই এলএনজিকে ভাসমান টার্মিনালের মাধ্যমে গ্যাসে রূপান্তর করে পাইপলাইনে দেওয়া হয়।

বিজ্ঞাপন

গত দুই দিন সাগর উত্তাল থাকায় এলএনজি পাইপলাইনে সরবরাহ করতে সমস্যা হচ্ছিল। ওই সময়ে ৪৪৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাইপলাইনে দেওয়া হয়েছে বলে পেট্রোবাংলার ওয়েবসাইটেও তথ্য প্রকাশ করা হয়।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন