বিজ্ঞাপন

৫২ দিনে সর্বোচ্চ শনাক্ত, সংক্রমণের হার ফের ১৪%

June 15, 2021 | 5:42 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ ফের তিন হাজারের ঘর ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৩১৯ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ৫২ দিনের মধ্যে একদিনে এটিই সর্বোচ্চ সংক্রমণ।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টাতেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১৪ শতাংশের বেশি। এ নিয়ে গত ২৩ এপ্রিলের পর এই প্রথম টানা দ্বিতীয় দিনের মতো সংক্রমণের হার ১৪ শতাংশের বেশি পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুও ফের ৫০-এর ঘর স্পর্শ করেছে।

মঙ্গলবার (১৫ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের এই তথ্য তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- টানা দ্বিতীয় দিনে করোনায় মৃত্যু ৫০

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতো সারাদেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয় ৫১২টি ল্যাবে। এসব ল্যাবে ২৩ হাজার ৯৫৩টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় ২৩ হাজার ২৬৫টি। আগের দিনের তুলনায় প্রায় তিন হাজার তিনশ নমুনা বেশি পরীক্ষা করা হয় এদিন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট ৬৩ লাখ ১৮ হাজার ৯৭৯টি নমুনা পরীক্ষা করা হলো।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, এর মধ্যে ৩ হাজার ৩১৯টি নমুনায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৩ হাজার ৫০। এ নিয়ে দেশে ৮ লাখ ৩৩ হাজার ২৯১ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো।

এর আগে, গত ২৩ এপ্রিল একদিনে ৩ হাজার ৬২৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত ৫২ দিনের মধ্যে গত ২৪ ঘণ্টাতেই সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে। আর সবশেষ দুই দিনেই সংক্রমণ শনাক্ত হলো ৩ হাজারের বেশি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ও সংক্রমণ শনাক্তের আনুপাতিক হার প্রায় একই ছিল। যে কারণে সংক্রমণ বাড়লেও সংক্রমণের হারে খুব একটা তারতম্য দেখা যায়নি। আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১৪ দশমিক ৮০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১৪ দশমিক ২৭ শতাংশ।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৩ এপ্রিলের পর এই প্রথম টানা দুই দিন সংক্রমণের হার ছিল ১৪ শতাংশের বেশি। সবশেষ ২২ ও ২৩ এপ্রিল সংক্রমণের হার ছিল যথাক্রমে ১৪ দশমিক ৬৩ শতাংশ ও ১৪ দশমিক ০১ শতাংশ। এরপর আজ ও গতকাল সংক্রমণের হার ১৪ শতাংশের বেশি হয়েছে। সে হিসাবে ৫১ দিনের মধ্যে এই দু’দিনেই সংক্রমণের হার সর্বোচ্চ।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন