বিজ্ঞাপন

কক্সবাজারে জমি ভরাটের বিষয়ে বিচারিক অনুসন্ধানের নির্দেশ

June 16, 2021 | 12:17 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কক্সবাজার সদরের বাঁকখালী নদীর তীরবর্তী উত্তর মুহুরিপাড়ার প্রায় ৬০ একর উর্বর তিন ফসলি জমি ভরাটের অভিযোগ বিষয়ে বিচারিক অনুসন্ধান করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে রুল জারি করেছে আদালত।

বিজ্ঞাপন

রুলে মুহুরিপাড়ায় জমি অবৈধ দখলকারীদের প্রতিরোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে জমির মালিকদের ফিরিয়ে দিতে ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং অবৈধ দখলকারীদের কাছ থেকে উদ্ধার করে জমির মালিকদের ফিরিয়ে দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আগামী ৬০ দিনের মধ্যে অনুসন্ধান করে প্রতিবেদন দাখিল করতে কক্সবাজারের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ভরাট কার্যক্রমের ওপর স্থিতাবস্থা জারি করা হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি মো. মুজিবর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

বিজ্ঞাপন

ভূমিসচিব, স্বরাষ্ট্রসচিব, কক্সবাজারের জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক, পুলিশ সুপার, কক্সবাজার সদরের নির্বাহী ম্যাজিস্ট্রেট, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি), সদর থানার ওসি, কক্সবাজার পরিবেশ অফিসের সহকারী পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. সৈয়দা নাসরিন, সঙ্গে ছিলেন মো. শাহীনুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

চলতি বছরের ১৪ মার্চ দৈনিক ইত্তেফাকে ‘কক্সবাজার অবৈধভাবে ভরাট হচ্ছে ৬০ একর ফসলি জমি, জমির মালিকরা অসহায়, প্রশাসন নীরব’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র এই রিট দায়ের করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন