বিজ্ঞাপন

আমরা পুরোপুরি প্রস্তুত: ছোটন

March 28, 2018 | 5:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

২০১৮ সালে বাংলাদেশ নারী ফুটবল দল বেশ কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নেবে। তার শুরুটা হচ্ছে হংকংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া চার জাতি অনূর্ধ্ব-১৫ ফুটবল টুর্নামেন্টে অংশ নেওয়ার মধ্য দিয়ে। ৩০ থেকে ১ এপ্রিল পর্যন্ত হংকং, বাংলাদেশ, ইরান ও মালয়েশিয়া অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল নিয়ে অনুষ্ঠিত হবে চার জাতি ফুটবল টুর্নামেন্ট।

এই টুর্নামেন্টে অংশ নিতে বুধবার (২৮ মার্চ) রাতে ঢাকা ছাড়বে ২৬ সদস্যের বাংলাদেশ দল। অন্যান্যবারের মতো হংকংগামী বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৫ দলের পৃষ্ঠপোষকতায় রয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

হংকং যাওয়ার আগে বুধবার দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকক্ষে লক্ষ্য ও উদ্দেশ্যের কথা জানান বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের কোচ গোলাম রাব্বানী ছোটন ও অধিনায়ক মারিয়া মান্ডা। এ সময় উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য, মহিলা কমিটির চেয়ারম্যান এবং ফিফার নির্বাচিত সদস্য মিস মাহফুজা আক্তার কিরণ, সদস্য ও টিম ম্যানেজার আমিরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে কোচ গোলাম রাব্বানী ছোটন বলেন, ‘সাফের পর থেকেই আমরা এই টুর্নামেন্টের জন্য অনুশীলন শুরু করি। জানুয়ারিতে ১০ দিনের বিরতি ছিল। এরপর থেকে আমরা টানা কঠোর অনুশীলন করেছি। প্রস্তুতি ম্যাচ খেলেছি। সব মিলিয়ে টুর্নামেন্টের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত। কারণ, সাফের জন্য আমরা যে রকম প্রস্তুতি নিয়েছিলাম, তার চেয়ে বেশি ও কঠোর প্রস্তুতি নিয়েছি এই টুর্নামেন্টের জন্য। আমি মনে করি সবাই শক্তিশালী দল। আমরাও শক্তিশালী দল। খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্ট হবে।’

তিনি আরও যোগ করেন, ‘ইরানের বিপক্ষে আমাদের খেলার ও জয়ের অভিজ্ঞতা আছে। এটা মেয়েদের বাড়তি আত্মবিশ্বাস যোগাবে। মালয়েশিয়ার জুনিয়র টিমের বিপক্ষে খেলার অভিজ্ঞতা নেই। তবে সিনিয়র টিমের বিপক্ষে খেলেছি। আশা করছি সাফের মতো এখানেও আমাদের মেয়েরা ভালো ফুটবল খেলে ভালো ফল নিয়ে আসবে।’

৩০ মার্চ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে মালয়েশিয়ার মুখোমুখি হবে। ৩১ মার্চ সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ইরান দল। আর ১ এপ্রিল শেষ ম্যাচে বাংলাদেশ লড়বে স্বাগতিক হংকংয়ের বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিটে।

বিজ্ঞাপন

লিগ পদ্ধতিতে খেলা হবে। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে।

বাংলাদেশ দল:
গোলরক্ষক: মাহমুদ আক্তার ও রূপনা চাকমা।
রক্ষণভাগ: আখি খাতুন, নিলুফার ইয়াসমিন নীলা, আনাই মগিনি, নাজমা, দীপা খাতুন, রুমি আক্তার, রুনা আক্তার।
মিডফিল্ড: মারিয়া মান্ডা, মনিকা চাকমা, লাবনি আক্তার, তহুরা খাতুন, মুন্নি আক্তার, শামসুন্নাহার, সোহাগী কিসকু।
ফরোয়ার্ড: ঋতুপর্ণা চাকমা, সাজেদা খাতুন, অনুচিং মোগিনি ও শামসুন্নাহার।
কোচ: গোলাম রাব্বানী ছোটন।
সহকারী কোচ: মাহবুবুর রহমান লিটু ও মাহমুদা আক্তার।
ম্যানেজার: আমিরুল ইসলাম
টিম অফিসিয়াল: ইমরান হোসেন তুষার।
টেকনিক্যাল এন্ড স্ট্রাটেজিক ডিরেক্টর: পল থমাস স্মলি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন