বিজ্ঞাপন

‘সচেতনতা ও প্রস্তুতিই পারে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমাতে’

June 16, 2021 | 9:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে বড় মাত্রার ভূমিকম্প মোকাবিলা ও প্রস্তুতি নিতে জাইকার সঙ্গে একটি চুক্তি করতে যাচ্ছে সরকার। চুক্তি অনুযায়ী ন্যাশনাল বিল্ডিং কোড অনুসরণ করে ভবন নির্মাণসহ অন্যান্য ইস্যুতে সরকার কাজ করবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বিজ্ঞাপন

বুধবার (১৬ জুন) দৈনিক কালের কণ্ঠ আয়োজিত এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‘ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যার পূর্বাভাস দেওয়ার উপায় এখনও বের হয়নি । বড়ধরনের ভূমিকম্পে ক্ষয়ক্ষতি কতটা নিয়ন্ত্রণে রাখা যাবে তা বলা মুশকিল। তবে জনসচেতনতা ও পূর্ব প্রস্তুতি থাকলে মোকাবিলা করতে সুবিধা হবে এবং জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে । মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সে কাজটাই করে যাচ্ছে।’ এ জন্য দল-মত নির্বিশেষে সকলের সহযোগিতা কামনা করেন তিনি ।

দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, ঢাকা বিশবিদ্যালয়ের উপ-উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন প্রমুখ।

বিজ্ঞাপন

এ সময় বেশকিছু বিষয় সুপারিশ আকারে উঠে আসে। তার মধ্যে রয়েছে- রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যেসব ঝুঁকিপূর্ণ ভবন আছে সেগুলো দ্রুত চিহ্নিত করে বিল্ডিং কোড মেনে মেরামতের ব্যবস্থা করা; ভূমিকম্প পরবর্তী উদ্ধার কাজ সহজ করতে আধুনিক যন্ত্রপাতি ক্রয়; ভবন নির্মাণে বিল্ডিং কোড মেনে চলা; ভূমিকম্প পরবর্তী উদ্ধার তৎপরতা দ্রুত করতে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচির আওতায় যেসব স্বেচ্ছাসেবক কাজ করেন তাদের উপযুক্ত ও ধারাবাহিক প্রশিক্ষণের ব্যবস্থা করা; ভূমিকম্পে পর আহত মানুষকে দ্রুত স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যবস্থা করা, যারা বেঁচে থাকবে তাদের উদ্ধারে সর্বোচ্চ আগাম প্রস্তুতি নিয়ে রাখা।

এছাড়া ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে তাড়াহুড়ো করে সিঁড়ি দিয়ে না নামা, ছাদ থেকে বা জানালা দিয়ে লাফিয়ে না পড়া, ভবনের পিলারের কাছে অবস্থান করা, প্রাথমিকভাবে টেবিল বা খাটের নীচে অবস্থান করা, ওই সময় ভবন থেকে নামতে লিফট ব্যবহার না করা, প্রথম ঝাঁকুনির পর দ্বিতীয় ঝাঁকুনির সম্ভাবনা থাকায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পুনরায় ভবনে প্রবেশ না করার পরামর্শ দেওয়া হয় বৈঠকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন