বিজ্ঞাপন

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে গাজীপুর সিটি করপোরেশন

June 17, 2021 | 8:25 am

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে গাজীপুর সিটি করপোরেশন। সেই সঙ্গে নির্মাণ করা হবে বিভিন্ন বাস-ট্রাক টার্মিনাল। এ জন্য একটি প্রকল্প হাতে নিচ্ছে স্থানীয় সরকার বিভাগ। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭৮২ কোটি ২৫ লাখ টাকা।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, স্থানীয় সরকার বিভাগ হতে প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ২৫ মার্চ অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে  উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছরের জানুয়ারিতে শুরু হয়ে চলতি বছরের  ডিসেম্বরে  মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি)।

প্রকল্পের লক্ষ্যমাত্রা হচ্ছে, ১০০ একর ভূমি অধিগ্রহণ। এর মধ্যে ৩৩ দশমিক ৩৩ একর জমি ব্যবহার করা হবে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার কাজে। বাকি ৬৬ দশমিক ৬৬ একর জমিতে নির্মাণ হবে বাস-ট্রাক টার্মিনাল।

সূত্র জানায়, আয়তনের দিক থেকে গাজীপুর সিটি করপোরেশন দেশের সর্ববৃহৎ সিটি করপোরেশন। যা টঙ্গী ও গাজীপুর পৌরসভাসহ ৬টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত। কঠিন বর্জ্য সংগ্রহ ও অপসারণ ব্যবস্থাপনার অপ্রতুলতার কারণে নগরীতে দূষণ ও স্বাস্থ্যের ঝুঁকি ক্রমাগত বেড়ে চলেছে।

বিজ্ঞাপন

সিটি করপোরেশন এলাকাকে দূষণমুক্ত করার জন্য আধুনিক প্রযুক্তিতে ইনসিনারেশনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের জন্য চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে।

ল্যান্ড লিজ এগ্রিমেন্টের মাধ্যমে ২০ বছরের জন্য গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৩ একর জমি এই চাইনিজ কোম্পানির কাছে লিজ দেওয়া হবে এবং জিসিসি থেকে দৈনিক ৩ হাজার মেট্রিক টন বর্জ্য সরবরাহ করা হবে। এর মাধ্যমে কোম্পানি ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে।

এ ছাড়া সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আজ অবধি পরিকল্পিতভাবে এই এলাকায় বাস-ট্রাক টার্মিনাল গড়ে ওঠেনি। অপরিকল্পিত বাস-ট্রাক রাখার কারণে নগরীতে যানজট লেগে থাকে। এ জন্য নগরীতে সুপরিকল্পিতভাবে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের জ্য গাজীপুর শহরের বিভিন্ন স্থানে ৮টি এলাকাকে চিহ্নিত করা হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ সারাবাংলাকে বলেন, ‘প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে গাজীপুর সিটি করপোরেশনে পরিবেশবান্ধব উপায়ে বর্জ্য সংগ্রহ ও অপসারণ এবং বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এ ছাড়া বাস-ট্রাক টার্মিনাল স্থাপনের মাধ্যমে যানজট হ্রাসসহ নাগরিকদের সেবা দেওয়া সম্ভব হবে।’

সারাবাংলা/জেজে/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন