বিজ্ঞাপন

রংপুরের বাড়িতে ফিরেছেন ত্ব-হা

June 18, 2021 | 2:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সপ্তাখানেক আগে নিখোঁজ আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ও তার তিন সঙ্গীর সন্ধান পাওয়া গেছে। ত্ব-হা শুক্রবার (১৮ জুন) তার রংপুরের বাড়িতে পৌঁছেছেন বলে তার পরিবার সূত্রে জানা গেছে। রংপুর পুলিশ বলছে, তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিজ্ঞাপন

আবু ত্ব-হা’র বোন জামাই মোহাম্মদ আবু হানিফ শুক্রবার (১৮ জুন) বিকেল পৌনে ৩টার দিকে সারাবাংলাকে বলেন, স্ত্রীর সাবিকুন্নাহারকে নিয়ে ত্ব-হা রংপুরে গেছে।

আবু ত্ব-হা’র সঙ্গে আরও তিন জন নিখোঁজ হয়েছিলেন। তাদের সবাইকেও পাওয়া গেছে কি না— এ প্রশ্নের জবাবে হানিফ বলেন, আমি নিজেও এখনো বিস্তারিত জানি না। আমার সঙ্গে যতটুকু কথা হয়েছে, ত্ব-হা ও মুহিত একসঙ্গে ছিল বলে জেনেছি। বাকিদের কথা আমি বলতে পারছি না।

বিজ্ঞাপন

তবে নিখোঁজ চার জনকেই পাওয়া গেছে বলে জানিয়েছেন ত্ব-হা’র আইনজীবী ব্যারিস্টার এম সরোয়ার হোসেন। তিনি সারাবাংলাকে বলেন, আজ (শুক্রবার) ভোরে ফজরের নামাজের পর রংপুরের বাসায় ফিরেছেন ত্ব-হা। বাকিরাও নিজ নিজ বাড়িতে গেছেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

রংপুরের বাড়িতে ফিরেছেন ত্ব-হা

রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার সারাবাংলাকে বলেন, আবু ত্ব-হা আদনান তার বাড়ি ফিরে এসেছেন। আমরা জানতে পেরেছি তাকে কোতোয়ালি থানায় ডেকেছি। তার নিখোঁজ হওয়া সংক্রান্ত জিডি এই থানাতেই দায়ের করা হয়েছিল। তিনি কোথায় ছিলেন, কীভাবে ছিলেন, কীভাবে ফিরলেন— এসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

বিজ্ঞাপন

প্রায় সপ্তাহখানেক ধরেই আবু ত্ব-হা ও তার তিন সঙ্গী নিখোঁজ ছিলেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছিল ত্ব-হা’র পরিবারের কাছ থেকে। ত্ব-হা’র স্ত্রী সাবিকুন্নাহারের বক্তব্য অনুযায়ী, গত বৃহস্পতিবার (১০ জুন) রংপুর থেকে রাজধানী ঢাকায় ফিরছিলেন ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান। মধ্যরাত পেরিয়েও গাড়িতে থাকা ত্ব-হা’র সঙ্গে তার পরিবারের কথা হয় মোবাইল ফোনে। ত্ব-হা’র গাড়ি তখন রাজধানীর গাবতলী এলাকায় ছিল। এরপর থেকেই তার মোবাইল ফোন বন্ধ পায় পরিবার। ত্ব-হা এবং তার সফরসঙ্গীদের আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

ত্ব-হাসহ নিখোঁজ চার জনের সন্ধান চেয়ে বুধবার (১৬ জুন) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন ত্ব-হা’র স্ত্রী সাবিকুন্নাহার। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ত্ব-হা ইহুদিবাদের বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলেন। এ নিয়ে তিনি কথা বলতেন। এজন্য বিদেশি কোনো গোয়েন্দা সংস্থার সদস্যরা তাকে তুলে নিয়ে যেতে পারে। অবিলম্বে তার স্বামীসহ সফরসঙ্গীদের সন্ধান চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপও কামনা করেন সাবিকুন্নাহার।

বিজ্ঞাপন

এর আগে স্বামীকে ফিরে পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর খোলা চিঠি দিয়েছিলেন বলে জানান সাবিকুন্নাহার। পরে একই বিষয়ে গত মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) মহাপরিচালক বরাবরও দু’টি চিঠি দেন তিনি।

আলোচিত এই ইসলামি বক্তা ও তার সঙ্গীদের খুঁজে বের করতে গোয়েন্দা পুলিশ (ডিবি) কাজ করছে বলে বৃহস্পতিবার (১৭ জুন) জানান ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার। তিনি বলেন, ত্ব-হাসহ চার জন নিখোঁজ হওয়ার বিষয়টি জেনেছি। এ বিষয়ে রংপুরে জিডি হয়েছে। রংপুর মেট্রোপলিটন পুলিশের সঙ্গে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশও বিষয়টি নিয়ে কাজ করছে।

ত্ব-হা’কে নিয়ে আনুষ্ঠানিকভাবে ডিবি’র কোনো কর্মকর্তা এই প্রথম কথা বলার পরদিনই জানা গেল, ত্ব-হা’র খোঁজ পাওয়া গেছে।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন