বিজ্ঞাপন

লঞ্চ ঘাটে টার্মিনাল পাচ্ছে গলাচিপা

June 18, 2021 | 3:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণের জেলা পটুখালীর গলাচিপা লঞ্চ ঘাটে একটি টার্মিনাল নির্মাণের কথা জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, গলাচিপা লঞ্চ ঘাটে একটি পন্টুন ও একটি  জেটি রয়েছে। সেখানে টার্মিনাল নির্মাণ করে সেটিকে নদীবন্দরের উপযোগী করে তোলা হবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ জুন) পটুয়াখালী জেলার গলাচিপা, পানপট্রি, বদনাতলী, আউলিয়াপুর ও হাজিরহাট (দশমিনা) লঞ্চ ঘাট পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দক্ষিণাঞ্চলের নদী বন্দর ও লঞ্চঘাটগুলোর উন্নয়নে যথেষ্ট কাজ হয়েছে। বিভিন্ন লঞ্চঘাটে পন্টুন গ‍্যাংওয়ে স্থাপন করা হয়েছে। গলাচিপায় টার্মিনাল স্থাপন করে বন্দরে পরিণত করা হবে।

খালিদ মাহমুদ আরও বলেন, নদী ভাঙন এ অঞ্চলের মূল সমস‍্যা। বর্ষা মৌসুমে সমুদ্র উত্তাল থাকে। নদী পারাপারে মানুষের অনেক সমস‍্যা হয়। ঝুঁকি নিয়ে মানুষ নদী পার হয়। ঝুঁকিপূর্ণ এলাকায় সি-ট্রাক দেওয়ার বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে। নদী ভাঙনের ফলে অনেক লঞ্চ ঘাটে পন্টুন ও গ‍্যাংওয়ে সরে গেছে। সেগুলো মেরামতের কাজ করা হবে।

বিজ্ঞাপন

স্থানীয় সংসদ সদস‍্য এস এম শাহজাদা, বিআইডব্লিউটিএর চেয়ারম‍্যান কমডোর গোলাম সাদেক, সদস‍্য (পরিকল্পনা ও পরিচালন) মো. দেলোয়ার হোসেন, প্রধান প্রকৌশলী (ড্রেজিং) মো. আব্দুল মতিন এবং প্রধান প্রকৌশলী (পুর) মাঈদুল ইসলামকে সঙ্গে নিয়ে এদিন গলাচিপাসহ আশপাশের আরও কয়েকটি উপজেলার ঘাট পরিদর্শন করেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

জানা যায়, গলাচিপা পৌরসভার রামনাবাদ নদীর তীরে লঞ্চ ঘাটটি চালু হয় ১৯৭৫ সালে। যাত্রীদের লঞ্চে ওঠানামার জন্য ঘাটে একটি পন্টুন ও একটি জেটি রয়েছে। প্রতিদিন এ ঘাট দিয়ে একটি ডাবল ডেকার ও গলাচিপা থেকে রাঙ্গাবালী রুটে দু’টি একতলা লঞ্চ চলাচল করে। ঢাকা-গলাচিপা নৌপথের দূরত্ব ২৭৪ কিলোমিটার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন