বিজ্ঞাপন

ত্ব-হা’কে জিজ্ঞাসাবাদ করছেন গোয়েন্দারা

June 18, 2021 | 5:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানকে রংপুর কোতোয়ালি থানা থেকে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তাকে। তবে নিখোঁজ অবস্থায় কোথায় ছিলেন, কিভাবে ফিরে এসেছেন— এসব বিষয়ে এখনো কোনো তথ্য জানা যায়নি পুলিশ বা ত্ব-হা’র পরিবারের কাছ থেকে। পুলিশ জানিয়েছে, পরে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

বিজ্ঞাপন

গত ১০ জুন নিখোঁজ হওয়ার সাত দিন পর আজ শুক্রবার (১৮ জুন) রংপুরের বাড়িতে ফিরে আসেন আবু ত্ব-হা। পরে তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে নেয় রংপুর কোতোয়ালি থানা। সেখান থেকে তাকে ডিবি কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অপরাধ বিভাগের উপকমিশনার আবু মারুফ হোসেন বলেন, আবু ত্ব-হা আদনানকে পাওয়া গেছে। তার সঙ্গে আরও যে তিন জন নিখোঁজ ছিলেন, তারাও নিজ নিজ বাড়িতে ফিরে গেছেন। ত্ব-হা এতদিন কোথায় ছিলেন বা কিভাবে ফিরে এসেছেন— এসব বিষয় নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ বিষয়ে বিস্তারিত সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে।

স্থানীয়রা জানিয়েছেন, শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে আবু ত্ব-হা’কে তার রংপুর নগরীর আবহাওয়া অফিস সংলগ্ন মাস্টার পাড়ায় শ্বশুর আজহারুল ইসলাম মণ্ডলের বাড়িতে ঢুকতে দেখেন প্রতিবেশীরা। পরে সেখান থেকে বিকেল পৌনে ৩টার দিকে তাকে নেওয়া হয় কোতোয়ালি থানায়।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

বিকেল ৩টার দিকে রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার সারাবাংলাকে বলেন, আবু ত্ব-হা আদনান তার বাড়ি ফিরে এসেছেন। তাকে কোতোয়ালি থানায় ডেকেছি। তার নিখোঁজ হওয়া সংক্রান্ত জিডি এই থানাতেই দায়ের করা হয়েছিল। তিনি কোথায় ছিলেন, কীভাবে ছিলেন, কীভাবে ফিরলেন— এসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

বিজ্ঞাপন

পরে কোতোয়ালি থেকে ডিবি কার্যালয়ে নেওয়া হয় ত্ব-হা’কে। তবে সেখানে ত্ব-হা’কে নিয়ে যাওয়ার পর কার্যালয়ের গেট বন্ধ করে দেওয়া হয়েছে। কোনো গণমাধ্যমকর্মী ভেতরে ঢুকতে পারেননি। যোগাযোগ করলে জানানো হয়েছে, পরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

ত্ব-হা’র পরিবারের তথ্য অনুযায়ী, গত ১০ জুন দিবাগত রাত থেকে কোনো খোঁজ মিলছিল না আবু ত্ব-হা, তার দুই সঙ্গী আব্দুল মুহিত ও মোহাম্মদ ফিরোজ এবং গাড়িচালক আমির উদ্দিনের। সেদিন বিকেল ৪টার দিকে তারা রংপুর থেকে ঢাকার পথে রওনা দেন। রাত ২টার দিকে সবশেষ তার স্ত্রী সাবিকুন্নাহারের সঙ্গে মোবাইলে কথা হয়। এরপর থেকেই তার ফোন বন্ধ পাওয়া যায়। সম্ভাব্য সব জায়গায় খোঁজাখুঁজি শেষে তাকে না পেয়ে ১১ জুন বিকেলে রংপুর কোতোয়ালি থানায় জিডি করেন ত্ব-হা’র মা আজেদা বেগম।

এর মধ্যে, ত্ব-হাসহ নিখোঁজ চার জনের সন্ধান চেয়ে বুধবার (১৬ জুন) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন ত্ব-হা’র স্ত্রী সাবিকুন্নাহার। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ত্ব-হা ইহুদিবাদের বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলেন। এ নিয়ে তিনি কথা বলতেন। এজন্য বিদেশি কোনো গোয়েন্দা সংস্থার সদস্যরা তাকে তুলে নিয়ে যেতে পারে। অবিলম্বে তার স্বামীসহ সফরসঙ্গীদের সন্ধান চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপও কামনা করেন সাবিকুন্নাহার।

এর আগে স্বামীকে ফিরে পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর খোলা চিঠি দিয়েছিলেন বলে জানান সাবিকুন্নাহার। পরে একই বিষয়ে গত মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) মহাপরিচালক বরাবরও দু’টি চিঠি দেন তিনি।

বিজ্ঞাপন

জানা যায়, আবু ত্ব-হা’র বাড়ি রংপুর নগরীর সেন্ট্রাল রোডের আহলে হাদিস মসজিদ এলাকায়। রংপুর কারমাইকেল কলেজে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। পরে বাড়ির পাশে আল জামেয়া আসসালাফিয়া মাদরাসাতেও তিনি পড়ালেখা করেন। অনলাইনে আরবি পড়াতেন। ইসলাম নিয়ে অনলাইন-অফলাইনে বক্তৃতা করতেন।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন