বিজ্ঞাপন

ঢাকা ব্যাংকের টাকা লোপাটের ঘটনায় দুদকের মামলা

June 19, 2021 | 10:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা ব্যাংকের বংশাল শাখার ভল্ট থেকে ৩ কোটি ৭৭ লাখ ৬৬৬ হাজার টাকা লোপাট হওয়ার ঘটনায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

শনিবার (১৯ জুন) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ দুদকের সহকারী পরিচালক আতিকুল আলম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

দুদক সূত্রে জানা যায়, মামলায় আসামি করা হয়েছে ঢাকা ব্যাংক লিমিটেডের এফভিপি ও বংশাল শাখার ম্যানেজার (অপারেশন) এমরান আহমেদ এবং সিনিয়র অফিসার ও ক্যাশ ইনচার্জ রিফাতুল হককে। টাকা লোপাটের তথ্য জানাজানি হওয়ার দিনই দুই আসামিকে আটক করেছিল পুলিশ।

আরও পড়ুন- ঢাকা ব্যাংকের ভল্ট থেকে কোটি টাকা লুট, আটক ২

বিজ্ঞাপন

দুদকের দায়ের করা মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ও প্রতারণারে মাধ্যমে ব্যাংকের ভল্ট থেকে ৩ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা আত্মসাৎ করেছেন, যা দুদক আইনের ৫ ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

অভিযোগে আরও বলা হয়েছে, ঢাকা ব্যাংকের বংশাল শাখার ব্যবস্থাপক আবু বক্কর সিদ্দিক গত ১৭ তারিখে বাদী হয়ে বংশাল থানায় একটি মামলা দায়ের করেছেন। মামলায় রিফাতুল হক ও এমরান আহমেদকে আসামি করা হয়েছে। আসামি রিফাতুল হক ২০১৮ সালের ৩১ অক্টোবর থেকে বংশাল শাখার সিনিয়র অফিসার ক্যাশ ইনচার্জ হিসেবে কাজ করছেন। ঢাকা ব্যাংকের প্রধান কার্যালযের আইসিসি ডিভিশনের ইন্টারনাল অডিট অ্যান্ড ইনস্পেকশন ইউনিট থেকে বার্ষিক নিরীক্ষা কার্যক্রমের অংশ হিসেবে গত ১৭ জুন বংশাল শাখা পরিদর্শনে যান এবং তাদের তদন্তে তাৎক্ষণিকভাবে শাখার ভল্টে ক্যাশ হিসাবে ৩ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা ঘাটতি পাওয়া যায়। ওই টাকার ঘাটতি বিষয়ে ক্যাশ ইনচার্জ রিফাতুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি টাকার ঘাটতি বিষয়টি স্বীকার করে নেন। তিনি আরও জানান, ২০২০ সালের ২০ জুন থেকে চলতি বছরের ১৬ জুন পর্যন্ত সময়ে বিভিন্ন সময়ে অল্প অল্প করে ব্যাংক থেকে টাকা সরিয়েছেন তিনি।

দুদকের অভিযোগে বলা হয়েছে, ব্যাংকের একসেট চাবি ওই শাখার ম্যানেজার (অপারেশন) এমরান আহমেদের কাছেও থাকার কথা। প্রতিদিন টাকার হিসাবও রাখার কথা তার। কিন্তু তিনি সেটি করেননি আসামি রিফাতুল হকের সঙ্গে যোগসাজশের কারণেই।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ব্যাংকের ভল্ট থেকে কোটি টাকা লুট, ২ কর্মকর্তা কারাগারে

ভল্ট থেকে কোটি টাকা লোপাটের অভিযোগ স্বীকার ২ ব্যাংক কর্মকর্তার

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন