বিজ্ঞাপন

পোল্যান্ডে হোঁচট স্পেনের, শঙ্কায় নকআউট

June 20, 2021 | 3:06 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে পোল্যান্ডের বিপক্ষে ফেভারিটের তকমা নিয়েই মাঠ নেমেছিল স্পেন। শুরুর দিকে আলভারো মোরাতার গোলে এগিয়েও গিয়েছিল স্বাগতিকরা। তবে দ্বিতীয়ার্ধের রবার্ট লেভান্ডোফস্কির গোলে পোল্যান্ড সমতায় ফিরলে আর স্পেনের হয়ে জেরার্ড মোরেনো পেনাল্টি মিস করলে শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র’তে শেষ হয় লড়াই।

বিজ্ঞাপন

এই ড্র’তে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বের টিকিট পাওয়ার ক্ষেত্রে কিছুটা শঙ্কায় পড়ল স্প্যানিশরা। নিজেদের প্রথম ম্যাচে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল স্পেন। আর দ্বিতীয় ম্যাচে এসে পোল্যান্ডের সঙ্গে ড্র’তে তাই নকআউটের রাস্তাটা বেশ কঠিনই হয়ে গেল স্প্যানিশদের।

সেভিয়ার লা কার্তুহায় শনিবার রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘ই’ গ্রুপের ম্যাচে পোল্যান্ডকে আতিথ্য দেয় স্পেন। আর ঘরের মাঠে শুরুটা দুর্দন্ত করে স্পেন। দুর্দান্ত আক্রমণে ম্যাচের প্রথম থেকে পোলিশদের রক্ষণে ভয় দেখাতে শুরু করে স্প্যানিশরা।

বিজ্ঞাপন

১৯তম মিনিটে মোরাতার হেডিং পাসে ডি-বক্সের ভেতর বল পেয়েও শট করতে পারেননি রদ্রি। আর তাতেই বল বিপদমুক্ত করে পোল্যান্ড। তবে মিনিট ছয়েক পরে ম্যাচের ২৫তম মিনিটে মোরাতা বল জালে জড়ালে লাইনসম্যানের অফসাইড কলে তা বাতিল হয়। তবে এরপরেই ভিএআরের শরণাপন্ন হন রেফারি। আর ভিএআর দেখে সিদ্ধান্ত আসে মোরাতা অফসাইডে ছিলেন না। আর গোল প্রদান করা হয় স্পেনের পক্ষে। তাতেই ১-০ গোলের লিড নেয় স্প্যানিশরা।

জেরার্ড মোরেনো ডান দিক দিয়ে বল নিয়ে পোল্যান্ডের ডি-বক্সে ঢুকে পড়েন। এরপর সুযোগ বুঝে ছয় গজের ভেতর মোরাতার উদ্দেশে বল বাড়ান। বল পেয়ে ঠান্ডা মাথার টোকায় দারুণ ফিনিশিং মোরাতার। তবে উজ্জাপনে জন্য কিছুটা সময় অপেক্ষা ভিএআরের সিদ্ধান্ত আসা পর্যন্ত। এরপরেই বুনো উল্লাসে মাতলেন স্প্যানিশরা।

প্রথমার্ধের শেষ দিকে সমতায় ফেরার দ্বারপ্রান্ত থেকে ফিরে আসে পোল্যান্ড। ৪৩তম মিনিটে সোয়াইডারস্কির বাঁকানো শট গোলপোস্টে লেগে ফিরে আসলে সমতায় ফেরা হয়নি পোলিশদের।

বিজ্ঞাপন

তবে প্রথমার্ধে সমতায় ফেরা না হলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই রবার্ট লেভান্ডোফস্কির দুর্দান্ত গোলে সমতায় ফেরে পোল্যান্ড। ম্যাচের ৫৪তম মিনিটেকামিল জোযোয়াক ডান দিক থেকে ডি বক্সের ভেতর ভাসানো ক্রস দেন। আর ছয় গজের ভেতর আকাশচুম্বী উচ্চতায় লাফিয়ে উঠে দুর্দান্ত হেডে বল জালে জড়ান লেভান্ডোফস্কি। আর তাতেই ১-১ গোলে সমতায় পোল্যান্ড।

লেভান্ডোফস্কির গোলে পোল্যান্ডের সমতায় ফেরার ঠিক তিন মিনিট পরেই আবারও লিড নিতে পারতো স্পেন। জেরার্ড মোরেনোকে ডি-বক্সের ভেতর ফাউল করা ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। স্পট কিক থেকে মোরেনো গোল করতে ব্যর্থ হন। তাঁর নেওয়া শট গোলপোস্টে লেগে ফিরে আসে, আর ফিরে আসা বল পেয়ে যান মোরাতা কিন্তু তিনিও লক্ষ্যভ্রষ্ট শট নেন। আর তাতেই লিড নেওয়া হয়নি স্পেনের।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের বাকি সময় দুই দলই দারুণ সব আক্রমণ করলেও আর গোলের দেখা পায়নি কেউই। তাতেই শেষ পর্যন্ত ১-১ গোলের সমতায় শেষ হয় ম্যাচ।

এই ম্যাচে ড্র করে ইউরোর নকআউটে খেলা নিয়ে শঙ্কায় পড়ল স্পেন। গ্রুপ ই’র শীর্ষে সুইডেন চার পয়েন্ট নিয়ে। এরপরে দুইয়ে আছে তিন পয়েন্ট পাওয়া স্লোভাকিয়া। আর দুই ড্রতে দুই পয়েন্ট নিয়ে তিনে স্পেন। এক পয়েন্ট নিয়ে তলানিতে পোল্যান্ড।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন