বিজ্ঞাপন

সামাজিক নিরাপত্তা খাত উন্নয়নে ২০০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

June 22, 2021 | 7:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সামাজিক কর্মসূচি উন্নয়নে বাংলাদেশকে ২৫ কোটি মার্কিন ডলার বা প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ‘ফাইন্যান্সিয়াল রিফর্ম ফর ইনক্লুসিভ দ্য  ইনক্লুসিভনেস অ্যান্ড রেসপনসিভনেস অব দ্য কান্ট্রি ডেভেলপমেন্ট অ্যান্ড রেজিলিয়েন্ট প্রোগ্রাম’-এর আওতায় এই অর্থ ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ জুন) এডিবি’র সঙ্গে সরকারের এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবি’র পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

এডিবি’র ঢাকা কার্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের উদ্দীপনা ও প্রণোদনা প্যাকেজগুলোর সমর্থনে শক্তিশালী সামাজিক সুরক্ষা কর্মসূচিও রয়েছে। এসব কর্মসূচি কোভিড-১৯ মহামারি থাকা সত্ত্বেও আর্থিকভাবে ২০২০ সালে জিডিপি প্রবৃদ্ধিতে প্রশংসনীয়ভাবে অবদান রেখেছে।

সামাজিক অন্তর্ভুক্তিতে মনোযোগী হওয়ায় সরকারের প্রশংসা করে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, এডিবি এই উদ্ভাবনী কর্মসূচির মাধ্যমে গরিবদের স্থিতিশীলতা বাড়াতে এবং সামাজিক সম্প্রসারণের জন্য সামাজিক সুরক্ষামূলক কার্যক্রমকে আরও প্রশস্তকরণ, গভীরতরকরণ এবং সমন্বিতকরণে বাংলাদেশকে সমর্থন করতে পেরে আনন্দিত। কোভিড-১৯ মহামারি থেকে পুনরুদ্ধারে এটি বিশেষ ভূমিকা রাখছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়নে আমাদের আন্তঃখাতভিত্তিক অভিজ্ঞতার ভিত্তিতে আমরা সামাজিক সুরক্ষা ব্যবস্থার দক্ষতা, আর্থিক অন্তর্ভুক্তি, একত্রিত করা, সংহত করা, সহজতর করার প্রক্রিয়ায় এবং অবিচ্ছিন্ন মূল্যায়নে বাংলাদেশকে সমর্থন করব। সামাজিক সামাজিক স্থিতিস্থাপকতা কর্মসূচির মধ্যে বাংলাদেশের সামাজিক উন্নয়নের আন্তঃখাতের সমস্যাগুলো সমাধানের জন্য প্রাতিষ্ঠানিক ও নীতিগত সংস্কার অন্তর্ভুক্ত থাকবে। এর মধ্যে রয়েছে সামাজিক সুরক্ষা ব্যবস্থাপনার প্রশাসনিক দক্ষতার উন্নতি করার মাধ্যমে সামাজিক সুরক্ষা ব্যবস্থার আওতা ও দক্ষতা বাড়ানো।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন