বিজ্ঞাপন

‘স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব’-এর সমাপনী ও পুরস্কার

June 26, 2021 | 4:33 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

দেশীয় চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়ন এবং সুষ্ঠু ও নির্মল চলচ্চিত্র আন্দোলনে গুরুত্বপূর্ণ কর্মসূচি পালন করে চলেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। চলচ্চিত্রের সেই গুরুত্ব অনুধাবন করেই গত ১৮ থেকে ২৫ জুন আট দিনব্যাপী ‘তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১’ আয়োজন করা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার ‘হীরালাল সেন’-কে ।

বিজ্ঞাপন

‘তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১’-এর ভার্চুয়াল সমাপনী অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকী, বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ-এর সভাপতি ফরিদুর রহমান। স্বাগত্ব বক্তব্য রাখেন একাডেমি নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক আফসানা করিম।

মেহেদী হাসান শামীমের ‘দ্যা ক্রিমেশন’

মেহেদী হাসান শামীমের ‘দ্যা ক্রিমেশন’

সারাদেশের চলচ্চিত্র নির্মাতাদের কাছ থেকে প্রায় ৪০০টি চলচ্চিত্র থেকে ১১৯টি চলচ্চিত্র (৮১টি কাহিনি চলচ্চিত্র ও ৩৮টি প্রামাণ্য চলচ্চিত্র) উৎসবে প্রদর্শনীর জন্য নির্বাচন করেন উৎসব উপলক্ষে গঠিত পাঁচসদস্য বিশিষ্ট সিলেকশন কমিটি। এ উৎসবে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয় ক্ষেত্রে পৃথকভাবে ৭টি বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরস্কার, শ্রেষ্ঠ চিত্রগ্রহণ, শ্রেষ্ঠ সম্প্রাদনা, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনা, শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পনায় পুরস্কার দেওয়া হচ্ছে।

চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকীকে চেয়ারম্যান করে পাঁচ সদস্য বিশিষ্ট এক জুরি কমিটি গঠন করা হয়েছে। এর অন্যান্য সদস্যরা হলেন- চলচ্চিত্র নির্মাতা ও গবেষক ফরিদুর রহমান, চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহমান অঞ্জন, চলচ্চিত্র নির্মাতা অমিভাত রেজা চৌধুরী এবং কমিটির সদস্য সচিব একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক আফসানা করিম।

বিজ্ঞাপন
মো. রাসেল রানা (দোজা)র ‘হাউসের ধুয়া’

মো. রাসেল রানা (দোজা)র ‘হাউসের ধুয়া’

স্বল্পদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র সারা বিনতে আফজলের ‘আশ্রয়’, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ফুয়াদুজ্জামান ফুয়াদ (শব্দের ভেতর ঘর), এবং বিশেষ জুরি পুসস্কারের জন্য মনোনীত হয়েছে মেহেদী হাসান শামীমের ‘দ্যা ক্রিমেশন’ এবং অপরাজিতা সংগীতার ‘রিভোল্ট (দ্রোহ)’।

প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র মো. রাসেল রানা (দোজা)র ‘হাউসের ধুয়া’, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা মো. রাসেল রানা (হাউসের ধুয়া) এবং বিশেষ জুরি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ফরিদ আহমদ-এর ‘আনতারা’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি দীর্ঘদিন ধরে চলচ্চিত্রের উন্নয়নে নানামুখী কাজ করে চলছে। ২০১৫ ও ২০১৭ সালে দু’বার ৬৪টি জেলায় একযোগে ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ আয়োজন, ২০১৬ ও ২০১৮ সালে ৬৪টি জেলায় ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব’ আয়োজন, ২০১৭ সালে দেশব্যাপী ৬৪ জেলায় ‘বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসব’ আয়োজন করা হয়। এছাড়া ৬৪টি জেলা শিল্পকলা একাডেমিতে ফিল্ম সোসাইটি গঠনের উদ্যোগও নেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন